Space Fossil: এবার সৌরজগতের 'জীবাশ্মে'র খোঁজে নামল নাসার নভোযান

লুসি ১২ বছর ওই অনুসন্ধানকাজ চালাবে।

Updated By: Oct 17, 2021, 04:07 PM IST
Space Fossil: এবার সৌরজগতের 'জীবাশ্মে'র খোঁজে নামল নাসার নভোযান

নিজস্ব প্রতিবেদন: মহাকাশের রহস্যভেদে মানুষের প্রয়াসের শেষ নেই। সেই প্রয়াসেরই নবতম সংযোজন লুসি। 

চাঁদ-মঙ্গল তো অনেক হল, এবার সরাসরি সৌরজগতে 'জীবাশ্মে'র খোঁজে নেমে পড়লেন বিজ্ঞানীরা। এই প্রকল্পেরই অংশ হিসেবে একটি মহাকাশযান উৎক্ষেপণ করল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই অভিযানের নাম দেওয়া হয়েছে 'লুসি'। 

আরও পড়ুন: Afghanistan: আদালতের আদেশ ছাড়া প্রকাশ্যে শাস্তি নয় জানাল Taliban​ 

আমেরিকার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ারফোর্স স্টেশন থেকে শনিবার উৎক্ষেপণ করা হয়েছে লুসিকে। জানা গিয়েছে, মহাকাশযানটি বৃহস্পতির দিকে অগ্রসর হবে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, বৃহস্পতির কক্ষপথে অনেকগুলি গ্রহাণু প্রদক্ষিণ করছে বৃহস্পতিকে। এসব গ্রহাণুর মধ্যে দুটি গুচ্ছের জন্ম গ্রহের খণ্ডিতাংশ থেকে। এই গুচ্ছগুলিতেই অনুসন্ধান চালাবে 'লুসি'। বিজ্ঞানীদের প্রত্যাশা, ওই গ্রহাণুগুলিতে অনুসন্ধান চালালে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা যেতে পারে। এই অনুসন্ধানে পৃথিবীর উৎপত্তি, সৌরজগতের গঠন সম্পর্কে গুরুত্বপূর্ণ নতুন তথ্য উঠে আসতে পারে।

নাসা জানায়, লুসি ১২ বছর ওই অনুসন্ধানকাজ চালাবে। এই সময়ে মহাকাশযানটি বৃহস্পতিকে প্রদক্ষিণকারী সাতটি গ্রহাণুতে কাজ করবে। নাসার গবেষকদের ধারণা, গ্রহাণুগুলি কার্বনের যৌগ দিয়ে তৈরি। এগুলি পৃথিবীতে প্রাণের সঞ্চার ও জৈব পদার্থের উৎস সম্পর্কে নতুন ধারণা জোগাতে পারবে। কলোরাডোর সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের প্রধান হ্যারল্ড লেভিসন বলেন, 'গ্রহাণুগুলি আমাদের সৌরজগতের প্রাথমিক অবস্থার অবশিষ্টাংশ। দেখতে গেলে আমাদের গ্রহ গঠনের জীবাশ্ম।' 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Death of Sun: সূর্য পুড়বে; আমাদের গ্রহ হবে একমুঠো সূর্যপোড়া ছাই!