Death of Sun: সূর্য পুড়বে; আমাদের গ্রহ হবে একমুঠো সূর্যপোড়া ছাই!

সূর্য এখনও ৪৫০ কোটি বছর বহাল তবিয়তে থাকবে।

Updated By: Oct 16, 2021, 08:07 PM IST
Death of Sun: সূর্য পুড়বে; আমাদের গ্রহ হবে একমুঠো সূর্যপোড়া ছাই!

নিজস্ব প্রতিবেদন: সূর্য আর বেশি দিন বাঁচবে না। যদিও মানুষের সময়ের হিসেবে সূর্য এখনও ঢের দিন বহাল তবিয়তে থাকবে। সময়টা নেহাত কম নয়-- ৪৫০ কোটি বছর। 

কিন্তু তার পর? কী হবে আমাদের সৌর সংসারের?

আপাতত আশঙ্কা, সূর্য নিভে যাবে। আসলে সূর্যের ভিতরে চলছে হাইড্রোজেনের ফিউশন। আর এই ফিউশনের জন্যই সূর্যের তাপমাত্রা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর সূর্যের কোরের তাপমাত্রাও বাড়ছে।  

আরও পড়ুন: Apple: কর্মক্ষেত্রে হয়রানির বিরুদ্ধে সরব, চাকরি খোয়ালেন কর্মচারী

এটা হওয়ার অর্থ-- যত সূর্যের বয়স বাড়বে তত সে উজ্জ্বল হতে থাকবে। এবং তত তার তাপমাত্রা বাড়বে। আর এর প্রভাব পড়বে পৃথিবীর উপর। পৃথিবীর আবহাওয়ার উপর। সমুদ্রের জল শুকিয়ে যাবে, পরিবেশে বেড়ে যাবে কার্বন ডাই অক্সাইডের মাত্রা। ফলে পৃথিবীর পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকবে। হাইড্রোজেন ফিউশনের অন্তিম ধাপে সূর্য ক্রমশ ফুলে উঠবে। সূর্য ক্রমশ লাল হয়ে উঠবে। এই বৃহদাকার নক্ষত্রটি যত আকারে বাড়বে তত তা পৃথিবীর উপর নেতিবাচক প্রভাব ফেলবে। পৃথিবী এক দিনের মধ্যে ধ্বংস হয়ে যাবে।

সূর্যের ফুলে-ওঠা কম পরিমাণে হলেও পৃথিবী তা থেকে রেহাই পাবে না। পাথরকে পর্যন্ত তা পুড়িয়ে দেবে। আমাদের গ্রহের অবশেষ হিসেবে পড়ে থাকবে শুধু পোড়া লোহার স্তুপ।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: ঢাকার সঙ্গে যোগাযোগ নয়াদিল্লির; ভারতে প্রতিক্রিয়ার ব্যবস্থা নেবে কেন্দ্র, আশা Hasina-র

.