Afghanistan: আদালতের আদেশ ছাড়া প্রকাশ্যে শাস্তি নয় জানাল Taliban

তালিবান মুখপাত্র বলেন, "যদি অপরাধীকে শাস্তি দেওয়া হয়, তাহলে শাস্তির ব্যাখ্যা দিতে হবে যাতে জনগণ অপরাধ সম্পর্কে জানতে পারে।"

Updated By: Oct 17, 2021, 12:51 PM IST
Afghanistan: আদালতের আদেশ ছাড়া প্রকাশ্যে শাস্তি নয় জানাল Taliban

নিজস্ব প্রতিবেদন: তালিবান (Taliban) স্থানীয় কর্মকর্তাদের জনসমক্ষে শাস্তি দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। আফগানিস্তানের (Afghanistan) "শীর্ষ আদালত" জনসমক্ষে মৃত্যুর আদেশ জারি না করলে তা করা যাবেনা বলে জানিয়েছে তারা। তালিবান (Taliban) মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ (Zabihullah Mujahid) এক টুইট বার্তায় বলেন, মন্ত্রীপরিষদ সিদ্ধান্ত নিয়েছে যে দোষী কে তা প্রকাশ করার প্রয়োজন নেই এবং প্রকাশ্যে কোনও শাস্তি দেওয়া হবে না।

আরও পড়ুন: ঢাকার সঙ্গে যোগাযোগ নয়াদিল্লির; ভারতে প্রতিক্রিয়ার ব্যবস্থা নেবে কেন্দ্র, আশা Hasina-র

তালিবান মুখপাত্র বলেন, "যদি অপরাধীকে শাস্তি দেওয়া হয়, তাহলে শাস্তির ব্যাখ্যা দিতে হবে যাতে জনগণ অপরাধ সম্পর্কে জানতে পারে।" মুজাহিদ তার টুইটে আরও বলেন, "প্রকাশ্য মৃত্যুদণ্ড এবং মৃতদেহ ঝুলানো এড়িয়ে চলতে হবে যতক্ষণ না সুপ্রিম কোর্ট এ ধরনের পদক্ষেপের আদেশ দেয়।" গত মাসে, আফগানিস্তানে (Afghanistan) শাস্তি হিসেবে অঙ্গচ্ছেদ এবং মৃত্যুদণ্ড পুনর্বহালের তালিবানের (Taliban) পরিকল্পনার তীব্র নিন্দা করেছিল  আমেরিকা (USA)। একটি সাংবাদিক সম্মেলনে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস (Ned Price) বলেন, আমেরিকা (USA) আফগান (Afghanistan) জনগণের পাশে রয়েছে, বিশেষ করে সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের সঙ্গে এবং অবিলম্বে তালিবানদের এই ধরনের যেকোনও নৃশংস ব্যবহার বন্ধ করার দাবি জানিয়েছে। 

সেপ্টেম্বরে, একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে তালিবানর (Taliban) কারাগারের দায়িত্বে থাকা কর্মকর্তা এবং আফগানিস্তানের (Afghanistan) প্রাক্তন আইনমন্ত্রী মোল্লা নূরুদ্দিন তুরাবি (Mullah Nooruddin Turabi) বলেছেন, দেশে মৃত্যুদণ্ড এবং অঙ্গচ্ছেদের মত শাস্তি আবার শুরু হবে। আফগানিস্তানে (Afghanistan) সরকার ঘোষণার পর তালিবান (Taliban) শাসন এখনও কোনও দেশের কাছ থেকে স্বীকৃতি পায়নি। চীন (China), পাকিস্তান (Pakistan) এবং মুষ্টিমেয় অন্যান্য দেশকে বাদ দিয়ে, বাকি বিশ্ব তালিবানের (Taliban) আচরণের উপর নজর রাখার এবং অপেক্ষার নীতি গ্রহণ করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)