'দায়িত্বজ্ঞানহীন!' ভারত মহাসাগরে রকেট আছড়ে পড়া নিয়ে চিনকে তোপ NASA -র

'স্বচ্ছতা বজায় রাখে না, দায়িত্ব পালনে ব্যর্থ দেশ'

Updated By: May 10, 2021, 07:32 AM IST
'দায়িত্বজ্ঞানহীন!' ভারত মহাসাগরে রকেট আছড়ে পড়া নিয়ে চিনকে তোপ NASA -র

নিজস্ব প্রতিবেদন: নাসাকে টেক্কা দিতে মহাকাশে রাজত্ব করার স্বপ্নে বিরাট শক্তিশালী রকেট পাঠিয়েছিল চিন (China Rocket)। নিয়ন্ত্রণ হারিয়ে মহাকাশেই নষ্ট হয়ে যায় রকেট। পৃথিবীতে ধ্বংসাবশেষ আছড়ে পড়ার আশঙ্কায় উদ্বেগ ক্রমেই বাড়ছিল। রবিবারই ভারত মহাসাগরে মলদ্বীপের (Maldives) কাছে আছড়ে পড়ে সেটি। আর এরপর চিনকে 'দায়িত্বজ্ঞানহীন' তোপ দাগে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা (NASA)। 

চিনের মহাকাশ অভিযান পরিকল্পনা নিয়ে নাসার তরফে সেনেটর বিল নেলসন বলেন, 'মহাকাশে ধ্বংসস্তূপ গড়ছে চিন। দায়িত্ব পালনে একেবারেই ব্যর্থ দেশ।' তিনি আরও বলেন, 'মহাকাশ গবেষণায় যুক্ত দেশগুলির অভিযান সম্পর্কে আরও সতর্ক হওয়া প্রয়োজন। মহাজাগতিক বস্তুর পৃথিবীতে প্রবেশ ও জনজীবনের উপর তাঁর প্রভাব, ঝুঁকির কথা ভেবেই অন্ততপক্ষে সকলের কাছে স্বচ্ছতা বজায় রেখে অপারেশন চালানো উচিত।' চিন এসব কিছুই করেনি বলে অভিযোগ তাঁর।

আরও পড়ুন: একটুর জন্য রক্ষা! ভারতের গা ঘেঁষে মালদ্বীপে ভেঙে পড়ল শক্তিশালী চিনা রকেট

প্রসঙ্গত, পৃথিবীর কক্ষপথে স্পেস স্টেশন বানাচ্ছে চিন। নাম তিয়ানহে মহাকাশ স্টেশন। সেই কারণেই চিনের হাইনান দ্বীপ থেকে বৃহত্তম রকেট ৫বি–র দ্বিতীয় উৎক্ষেপণ হয় ২৯ এপ্রিল। সেই থেকেই চিন্তায় পড়ে যায় এই রকেটের কক্ষপথে থাকা দেশগুলো। চিন যদিও 'বিপদ নেই' বলেই আশ্বস্ত করতে থাকে। কিন্তু আশঙ্কার কারণ ছিল বটে। গত বছর মে মাসে এই রকেটেরই প্রথম উৎক্ষেপণের পর ধ্বংসাবশেষ গিয়ে পড়েছিল পশ্চিম আফ্রিকার দক্ষিণ উপকূলের দেশ আইভরি কোস্টে। ক্ষতিগ্রস্ত হয়েছিল বহুতল, ঘরবাড়ি। এবার যদিও সেই দুর্ঘটনা থেকে মুক্তি পেল পৃথিবী। 

আরও পড়ুন: মঙ্গল-সঙ্গীতে ভরে উঠল পৃথিবীর কান, রোমাঞ্চিত বিজ্ঞানীরা

.