প্লুটোর হৃদয়ে দ্বিতীয় পর্বতের খোঁজ পেল নিউ হরাইজন

প্লুটোয় দ্বিতীয় পর্বতের খোঁজ পেল নিউ হরাইজন। হৃদয়াকৃতি দক্ষিণ পশ্চিম সীমান্তের টম্বো এলাকায় অবস্থিত এই পর্বতমালা। তুষারাবৃত এই পর্বতমালার উচ্চতা মার্কিন যুক্তরাষ্ট্রের আপলাশিয়ান পর্বতের থেকে ১.৫ কিলোমিটার বেশি। হৃদয়াকৃতি স্পুটনিক প্লেনামের ঠিক পশ্চিমে দাঁড়িয়ে রয়েছে এই পর্বত। গত ১৫ জুলাই আবিষ্কৃত নরগে মন্টেসের ১১০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থান করছে নতুন আবিষ্কৃত এই পর্বতমালা।

Updated By: Jul 22, 2015, 05:29 PM IST
প্লুটোর হৃদয়ে দ্বিতীয় পর্বতের খোঁজ পেল নিউ হরাইজন

ওয়েব ডেস্ক: প্লুটোয় দ্বিতীয় পর্বতের খোঁজ পেল নিউ হরাইজন। হৃদয়াকৃতি দক্ষিণ পশ্চিম সীমান্তের টম্বো এলাকায় অবস্থিত এই পর্বতমালা। তুষারাবৃত এই পর্বতমালার উচ্চতা মার্কিন যুক্তরাষ্ট্রের আপলাশিয়ান পর্বতের থেকে ১.৫ কিলোমিটার বেশি। হৃদয়াকৃতি স্পুটনিক প্লেনামের ঠিক পশ্চিমে দাঁড়িয়ে রয়েছে এই পর্বত। গত ১৫ জুলাই আবিষ্কৃত নরগে মন্টেসের ১১০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থান করছে নতুন আবিষ্কৃত এই পর্বতমালা।

নাসার এমস রিসার্চ সেন্টারের নিউ হরাইজন গ্রুপের নেতৃত্বে থাকা জেফ মুর জানিয়েছেন পূর্ব ও পশ্চিম দিকের পর্বতমালার মধ্যে কিছু পার্থক্য স্পষ্ট। পূর্ব দিক যেমন উজ্জ্বল, পশ্চিম প্রান্ত তেমন অনেকটাই অন্ধাকারাচ্ছন্ন। মনে করা হচ্ছে অন্ধকারাচ্ছন্ন এলাকা স্পুটবনিক প্লেনামের থেকেও প্রাচীন। স্পুটনিক প্লেনামের বয়স যেখানে ১০০ মিলিয়ন বছর, অন্ধকারাচ্ছন্ন এলাকার আনুমানিক বয়স কয়েক বিলিয়ন।

নিউ হরাইজনের লং রেঞ্জ রিকনসেন্স ইমেজারের সাহায্য ৭৭,০০০ কিলোমিটার দূর থেকে তোলা হয়েছে ছবি। যা পৃথিবীতে পাঠানো হয়েছে গত ২০ জুলাই।

 

.