Natasha Perianayagam: বিশ্বের উজ্জ্বলতম পড়ুয়ার তালিকায় শীর্ষে ভারতীয় বংশদ্ভুত নাতাশা

পেরিয়ানায়াগামের বাবা-মা চেন্নাই থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। তাঁরা জানিয়েছেন যে নাতাশা তার অবসর সময়ে ডুডল বানাতে এবং জেআরআর টলকিয়েনের উপন্যাস পড়তে পছন্দ করেন।

Updated By: Feb 7, 2023, 02:02 PM IST
Natasha Perianayagam: বিশ্বের উজ্জ্বলতম পড়ুয়ার তালিকায় শীর্ষে ভারতীয় বংশদ্ভুত নাতাশা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৭৬টি দেশজুড়ে ১৫,০০০ টিরও বেশি শিক্ষার্থীর উপরে-গ্রেড-স্তরের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মার্কিন জনস হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইয়ুথ ‘বিশ্বের উজ্জ্বলতম’ পড়ুয়াদের তালিকা প্রকাশ করেছে। এই নিয়ে পরপর দ্বিতীয় বছর এই তালিকায় নাম এসেছে ভারতীয়-আমেরিকান স্কুল ছাত্রী নাতাশা পেরিয়ানায়াগাম (Natasha Perianayagam)-এর। পেরিয়ানায়াগামের বয়স ১৩ বছর। নিউ জার্সির (New Jersey) ফ্লোরেন্স এম গাউডিনার মিডল স্কুলের (Florence M Gaudineer Middle School) পড়ুয়া সে।

তিনি ২০২১ সালের বসন্তে জনস হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইয়ুথ (CTY) পরীক্ষা দিয়েছিলেন। সেই সময় তিনি গ্রেড -এর পড়ুয়া ছিলেন।

মৌখিক এবং কোয়ান্টিটেটিভ বিভাগে তার ফলাফল অ্যাডভান্সড গ্রেড ৮ পারফরম্যান্সের ৯০ তম পার্সেন্টাইলের সঙ্গে সমান হয়েছে। এই ফলাফল তাঁকে সেই বছর সম্মানের তালিকায় রেখেছিল। বিশ্ববিদ্যালয় সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে এই বছর, নাতাশার SAT, ACT, স্কুল এবং কলেজের যোগ্যতা পরীক্ষার ফ্লাফলের ভিত্তিতে তাঁকে এই তালিকায় স্থান দেওয়া হয়েছে। সিটিওয়াই ট্যালেন্ট অনুসন্ধানের অংশ হিসাবে এই পরীক্ষা এবং অনুরূপ মূল্যায়নে তার ব্যতিক্রমী পারফরম্যান্সের জন্য তাঁকে সম্মানিত করা হয়েছে বলে জনা গিয়েছে।

পেরিয়ানায়াগামের বাবা-মা চেন্নাই থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। তাঁরা জানিয়েছেন যে নাতাশা তার অবসর সময়ে ডুডল বানাতে এবং জেআরআর টলকিয়েনের উপন্যাস পড়তে পছন্দ করেন।

CTY বিশ্বজুড়ে উজ্জ্বল শিক্ষার্থীদের খুঁজে বের করতে এবং তাদের একাডেমিক দক্ষতার একটি পরিষ্কার চিত্র প্রদান করতে গ্রেড স্তরের তুলনায় উপ্রের স্তরের পরীক্ষা ব্যবহার করে।

বিশ্ববিদ্যালয়ের প্রেস রিলিজ অনুসারে, পেরিয়ানায়াগাম ৭৬টি দেশের ১৫,৩০০ জন শিক্ষার্থীর মধ্যে ছিলেন যারা ২০২১-২২ ট্যালেন্ট সার্চ বছরে CTY-তে যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন: Turkey Earthquake: ফের কম্পন, নিহতের সংখ্যা ছুঁল ৪০০০; ভারতের পাঠানো ত্রাণ পৌঁছল তুরস্কে

এই অংশগ্রহণকারীদের মধ্যে ২৭ শতাংশেরও কম পড়ুয়া CTY অনুষ্ঠানের জন্য যোগ্যতা অর্জন করেছে। তাদের পরীক্ষার স্কোরের উপর ভিত্তি করে উচ্চ বা গ্র্যান্ড সম্মান পেয়েছে।

তাঁর সর্বশেষ প্রচেষ্টায়, পেরিয়ানায়াগাম সব প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ গ্রেড পেয়েছে।

আরও পড়ুন: Attack On Hindu Temples In Bangladesh: 'হিন্দুরা এই দেশে ছিল, আগামিদিনেও থাকবে', কেন বললেন স্বরাষ্ট্রমন্ত্রী?

CTY-এর একজিকিউটিভ ডিরেক্টর ডঃ অ্যামি শেলটন বলেন, ‘এটি শুধুমাত্র একটি পরীক্ষায় আমাদের শিক্ষার্থীদের সাফল্যের স্বীকৃতি নয়, বরং তাদের আবিষ্কার এবং শেখার প্রতি ভালোবাসা, এবং তাদের তরুণ জীবনে যে সমস্ত জ্ঞান তারা সঞ্চয় করেছে তার জন্য একটি স্যালুট’।

তিনি আরও জানিয়েছেন, ‘সেই বিভিন্ন উপায় সম্পর্কে চিন্তা করা উত্তেজনাপূর্ণ যেগুলিতে তারা নিজেদের সম্প্রদায় এবং বিশ্বে তাদের আবেগগুলি খুঁজে পেতে, অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে এবং উল্লেখযোগ্য জিনিসগুলি অর্জন করতে এই সম্ভাবনাকে ব্যবহার করবে‘।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.