শৃঙ্খলাভঙ্গের অভিযোগ, Nepal Communist Party থেকে বহিষ্কৃত প্রধানমন্ত্রী K P sharma Oli

ওলির বিরুদ্ধে ক্ষোভ দানা বাঁধছিল দলের মধ্যেই। গত সপ্তাহে দলের দুই শীর্ষ নেতা কাঠমান্ডুতে সভা করে ওলির সদস্যপদ কেড়ে নেওয়ার দাবি করেন।

Updated By: Jan 24, 2021, 11:52 PM IST
শৃঙ্খলাভঙ্গের অভিযোগ, Nepal Communist Party থেকে বহিষ্কৃত প্রধানমন্ত্রী K P sharma Oli

নিজস্ব প্রতিবেদন: তোলপাড় নেপাল। দল থেকেই বহিষ্কৃত নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। সংসদের  নিম্নকক্ষ ভেঙে দেওয়ার পর ওলিকে দল থেকেই সরিয়ে দিলে নেপাল কমিউনিস্ট পার্টি।

ওলির(K P Sharma Oli) বিরোধী গোষ্ঠীর মুখপাত্র নারায়ণকাজি শ্রেষ্ঠা রবিবার সংবাদসংস্থা এএনআইকে জানান, প্রধানমন্ত্রী ওলি আর পার্টির সদস্য নন। আজ পার্টির সেন্ট্রাল কমিটির(NCP) বৈঠকে ওলিকে দল থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিউনিস্ট পার্টির সাধারণ সদস্য পদও তাঁর কাছে থেকে কেড়ে নেওয়া হয়েছে।

আরও পড়ুন-কলকাতায় অ্যাকাডেমি গড়ার নামে টাকা তোলা, কিছুই জানতেন না Dhoni?  

সংসদের নিম্নকক্ষে ভেঙে দেওয়ার পরই ওলির কাছে এনিয়ে জবাব দাবি করেন প্রাক্তন প্রধানমন্ত্রী পুস্পকুমার দাহাল(প্রচণ্ড) ও বিরোধী গোষ্ঠীর নেতা মাধব কুমার নেপাল(Nepal)। সংবিধান বহির্ভূত সিদ্ধান্ত নেওয়ার জন্য ওলিকে কেন বরখাস্ত করা হবে না তা জানতে চাওয়া হয় ওলির কাছে। এনিয়ে একটি চিঠিও দেওয়া হয় ওলিকে। কিন্তু ওই চিঠির কোনও জবাব দেননি ওলি।

এনিয়ে নারায়ণকাজি শ্রেষ্ঠা বলেন, 'আমরা অনেক অপেক্ষা করেছি। ওলির কাছ থেকে কোনও উত্তর আসেনি। শেষপর্যন্ত পার্টির সেন্ট্রাল কমিটির ক্ষমতা ব্যবহার করেই ওলির বিরুদ্ধে সিদ্ধান্ত নিতে হয়েছে।'

আরও পড়ুন-হুঁশিয়ারিই সার, Swasthya Sathi কার্ডের কথা বলতেই মুখ ফেরাল নার্সিংহোম

ওলির বিরুদ্ধে ক্ষোভ দানা বাঁধছিল দলের মধ্যেই। গত সপ্তাহে দলের দুই শীর্ষ নেতা কাঠমান্ডুতে সভা করে ওলির সদস্যপদ কেড়ে নেওয়ার দাবি করেন। এর মধ্যেই কেয়ারটেকার প্রধানমন্ত্রী ওলি গুরুতর সিদ্ধান্ত নিয়ে ফেলেন গত ২০ ডিসেম্বর। ভেঙে দেন সংসদ। তাতেই ওলির বিরুদ্ধে ক্ষোভে ঘি পড়ে।  

.