ভূমিকম্প বিধ্বস্ত মৃত্যুপুরী নেপালে মৃতের সংখ্যা ৩,২০০ ছাড়াল, উদ্ধার ১৯০০ জন ভারতীয়

লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃতের সংখ্যা। পুলিস আধিকারিক সূত্রে খবর এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ৩,২১৮টি মৃতদেহ। সরকারি সূত্রে খবর গত আট দশকের মধ্যে ভয়াবহতম এই ভূমিকম্পে আহত হয়েছেন অন্তত ৬,৫৩৮ জন।

Updated By: Apr 27, 2015, 10:27 AM IST
ভূমিকম্প বিধ্বস্ত মৃত্যুপুরী নেপালে মৃতের সংখ্যা ৩,২০০ ছাড়াল, উদ্ধার ১৯০০ জন ভারতীয়

ওয়েব ডেস্ক: লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভূমিকম্প বিধ্বস্ত নেপালে মৃতের সংখ্যা। পুলিস আধিকারিক সূত্রে খবর এখনও পর্যন্ত উদ্ধার হয়েছে ৩,২১৮টি মৃতদেহ। সরকারি সূত্রে খবর গত আট দশকের মধ্যে ভয়াবহতম এই ভূমিকম্পে আহত হয়েছেন অন্তত ৬,৫৩৮ জন। নেপাল থেকে দেশে ফিরিয়ে আনা হছে ১৯,০০ জন ভারতীয়।

ত্রাণ শিবিরে বাড়ছে গৃহহীন শরণার্থীদের সংখ্যা। নেপাল সরকার দূর্গতদের ওষুধ ও খাবার পৌঁছে দেওয়ার যথাসাদ্ধ চেষ্টা চালাচ্ছে। কাঠমান্ডুর হাসপাতালগুলো ভর্তি। বেড ফাঁকা নেই। মাটিতেই ঠাঁই হচ্ছে আহতদের। কাঠমান্ডু মেডিক্যাল কলেজের বাইরেই তাঁবু খাটিয়ে অস্থায়ী অপরেশন থিয়েটার তৈরি করেছেন শল্যচিকিৎসকরা।  

এখনও পর্যন্ত হিমালয়ে বিভিন্ন বেসক্যাম্পে আটক হয়ে আছেন শতাধিক বিদেশি ও নেপালী পর্বতারোহী। সোমবারই ভূমিকম্পে জেরে ধস নেমে প্রাণ হারিয়েছেন ১৭জন ক্লাইম্বার।

এখনও পর্যন্ত ধ্বংসস্তূপে কতজন আটকে রয়েছেন বা চাপা পড়ে প্রাণ হারিয়েছেন তা অনুমান করা যাচ্ছে না।

সারা দেশ জুড়ে ভয়াবহ জল ও খাদ্যের অভাব দেখা দিয়েছে। একের পর এক আফটারশকে বাড়ছে আতঙ্ক।  

ভারত সরকার প্রয়োজনীয় ওষুধপত্র নিয়ে ন্যাশনল ডিসাস্টার রেসপন্স ফোর্সের একটি সদ্যরা ইতিমধ্যেই নেপালে কাজ শুরু করে। চিন থেকে ৬০টি এমারজেন্সি টিম পাঠানো হয়েছে। দ্রুত সাহায্যের আশ্বাস দিয়েছে পাকিস্তানও।

আজ কাঠমান্ডু আসছে ৭০ জনের একটি মার্কিনি উদ্ধারকারী দল। নেপালের অনুরোধে অস্ট্রেলিয়া থেকেও আসছে উদ্ধারকারী দল।

নেপালে আটক শতাধিক ব্রিটিশ। সে দেশ থেকেও ওষুধ ও উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে।

 

.