New Dinosaur Species: পাওয়া গেল বেশি দাঁতের, লম্বা নাকের 'নতুন' ডাইনোসর!

ডাইনোসরের হাড়গুলি ১৯৭৮ সালে আবিষ্কৃত।

Updated By: Nov 12, 2021, 03:14 PM IST
New Dinosaur Species: পাওয়া গেল বেশি দাঁতের, লম্বা নাকের 'নতুন' ডাইনোসর!

নিজস্ব প্রতিবেদন: ডাইনোসর নিয়ে গবেষণায় মানুষ নিত্যই নতুন নতুন জিনিস জানতে পারছে। আর তাতে খুলে যাচ্ছে এ বিষয়ে গবেষণার নতুন নতুন দরজা। খুলে যাচ্ছে জীবাশ্মবিদ্যা প্রাণিবিদ্যার নতুন চর্চার ক্ষেত্র। 

প্রায় চার দশক আগে সন্ধান মিলেছিল আলোচ্য ডাইনোসরের কতগুলি হাড়ের। সময়টা ১৯৭৮ সাল। তার পর থেকে এত দিন পর্যন্ত তা জাদুঘরেই পড়েছিল। করোনা সংক্রমণের সময়ে বিশ্বজোড়া লকডাউনের আবহে মিউজিয়মে পড়ে থাকা এই হাড়গোড় নিয়ে গবেষণা করেন এক গবেষক। আর তার পরই আশ্চর্য হওয়ার পালা। দেখা যাচ্ছে, হাড়গুলি নতুন এক প্রজাতির ডাইনোসরের! 

আরও পড়ুন: Mysteries of Universe: মহাবিশ্বে এ কীসের তরঙ্গ, এ কোন আলো?

এর আগে যেসব ডাইনোসরের ফসিলের সন্ধান মিলেছে, সেগুলির সঙ্গে এর কোনও মিলই নেই! সব চেয়ে গুরুত্বপূর্ণ নিরীক্ষণ হল-- এটির নাক আগে সন্ধান পাওয়া প্রজাতিগুলোর তুলনায় লম্বা, এর দাঁতের সংখ্যাও বেশি। নতুন এই প্রজাতির সন্ধান মিলেছে ব্রিটেনের দক্ষিণ উপকূলের 'আইসল অব উইট' দ্বীপে। সেখানে প্রজাতিটি শনাক্ত করেন জেরেমি লকউড নামের এক পিএইচডি গবেষক।

গবেষণা প্রতিবেদনটি 'জার্নাল অব সিস্টেমেটিক প্যালিঅন্টোলজি'তে প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, ডাইনোসরের হাড়গুলি ১৯৭৮ সালে আবিষ্কৃত। সেগুলি লন্ডনের 'ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম' ও 'আইসল অব উইট' দ্বীপের ডাইনোসর জাদুঘরে সংরক্ষিত ছিল। জেরেমি চার বছর ধরে এই হাড়গোড় নিয়ে গবেষণা করে আসছেন। করোনাকালে হাড়গুলি পৃথকভাবে বিশ্লেষণ করে তিনি দেখতে পান, এগুলি যে ধরনের প্রজাতির ইঙ্গিত করছে তা আগে সন্ধান পাওয়া প্রজাতির চেয়ে ভিন্ন।

কী রকম ভিন্ন?

নতুন প্রজাতির এই ডাইনোসর লম্বায় প্রায় আট মিটার। ওজন আনুমানিক ৯০০ কিলোগ্রাম। নতুন এই প্রজাতির নাম রাখা হয়েছে 'ব্রাইস্টোনিয়াস সিমোনদসি'। গবেষক জেরেমি বলেন-- প্রায় ১০০ বছরের বেশি সময় ধরে সকলে জেনে এসেছে, ডাইনোসর মূলত দুই প্রজাতির-- এগুলির ২৩ কিংবা ২৪টি দাঁত থাকে, নাক স্বাভাবিক দৈর্ঘবিশিষ্ট। তবে নতুন প্রজাতির ডাইনোসরের দাঁতের সংখ্যা ২৮, এর নাকও অন্য ডাইনোসরের চেয়ে বড় এবং লম্বা।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Duck in Marathon: লাল জুতো পরে ম্যারাথনে দৌড়ল মিষ্টি একটি হাঁস!

.