বিলুপ্ত তুষার চিতা শাবকদের দেখুন (ভিডিও)

চিড়িয়াখানায় পা দিলেই দেখা মিলবে ওদের। তুষার চিতার একজোড়া ফুটফুটে শাবক। ভার্জিনিয়ার মেট্রো রিচমন্ড চিড়িয়াখানা কর্তৃপক্ষ ভিডিও ফুটেজ প্রকাশ করলেন ওদের। যে সব পর্যটক ওদের দেখার জন্য উদগ্রীব ছিলেন, তাঁদের জন্য সুখবর।

Updated By: Jun 27, 2016, 10:13 PM IST
বিলুপ্ত তুষার চিতা শাবকদের দেখুন (ভিডিও)

ব্যুরো: চিড়িয়াখানায় পা দিলেই দেখা মিলবে ওদের। তুষার চিতার একজোড়া ফুটফুটে শাবক। ভার্জিনিয়ার মেট্রো রিচমন্ড চিড়িয়াখানা কর্তৃপক্ষ ভিডিও ফুটেজ প্রকাশ করলেন ওদের। যে সব পর্যটক ওদের দেখার জন্য উদগ্রীব ছিলেন, তাঁদের জন্য সুখবর।

তুষার চিতার বাচ্চা দেখতে যদি আপনি আলিপুর চিড়িয়াখানায় ছোটেন, ভুল করবেন। আপনাকে পাড়ি দিতে হবে মার্কিন মুলুক। তা যদি সম্ভব না হয়, তার জন্য ব্যবস্থা করেছেন ভার্জিনিয়ার মেট্রো রিচমন্ড চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তুষার চিতার দুটি বাচ্চা। বয়স মাত্র একমাস। চব্বিশে মে চিড়িয়াখানাতেই জন্ম ওদের। এতদিন লোকচক্ষুর আড়ালেই ছিল। দেখভাল করছিলেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এখন পুরো সুস্থ। তাই এবার ওদের দেখা পাবেন পর্যটকরা। এখনও নাম দেওয়া হয়নি ওদের।

তবে তিন বছরের নিট্রো ও দুবছরের এলসার প্রথম সন্তান ওরাই। নয়ের দশকের শুরুতেই ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনসারভেটিভ নেচারস-এর সমীক্ষায় তুষার চিতাকে বিলুপ্ত প্রজাতির আখ্যা দেওয়া হয়েছে। তাই দুটি তুষার চিতা শাবককে বাঁচাতে পেরে ভার্জিনিয়ার চিড়িয়াখানা কর্তৃপক্ষ বেজায় খুশি।

.