নিউ জিল্যান্ডের ২ মসজিদে হামলায় নিহত ৪৯, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

শুক্রবার জুম্মার বিশেষ নামাজের সময় ক্রাইস্টচার্চের ২টি মসজিদে হামলা চালায় বন্দুকবাজরা

Updated: Mar 15, 2019, 02:10 PM IST
নিউ জিল্যান্ডের ২ মসজিদে হামলায় নিহত ৪৯, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা

নিজস্ব প্রতিবেদন: ‘হামলাকারীরা সন্ত্রাসবাদী। এরা আমাদের কেউ নয়।’ নিউ জিল্যান্ডের মসজিদে হামলায় প্রতিক্রিয়া সে দেশের প্রধানমন্ত্রী জেসিনডা আরডেনের।

আরও পড়ুন-'অতি স্পর্শকাতর' বুথ বিতর্কে ধরনায় তৃণমূল মহিলা সেল 

শুক্রবার নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের ২টি মসজিদে হামলায় এখনও পর্যন্ত নিহতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪৯-এ। এনিয়ে আরডেন বলেন, এই ধরনের হামলা করে নিউ জিল্যান্ডকে নাড়িয়ে দেওয়া যাবে না। একে একমাত্র জঙ্গি হামলাই বলা যেতে পারে। জঙ্গিরা নিউ জিল্যান্ডকে বেছে নিতে পারে। কিন্তু তাদের কোনও ভাবেই রেয়াত করা হবে না। এই ধরনের নৃশংস হামলার চরম নিন্দা করছি। নিউ জিল্যান্ড তো বটেই গোটা বিশ্বে এইসব হামলাকারীদের কোনও জায়গা নেই।

উল্লেখ্য, শুক্রবার জুম্মার বিশেষ নামাজের সময় ক্রাইস্টচার্চের ২টি মসজিদে হামলা চালায় বন্দুকবাজরা। ওই হামলায় ১০ জন নিহত হয়েছেন লিনউড মসজিদে ও ৩০ জন নিহত হয়েছেন ডিনস অ্যাভিনিউয়ের মসজিদে। জানিয়েছেন প্রধানমন্ত্রী আরডেন। তিনি আরও জানিয়েছেন, একেবারে পরিকল্পনা করেই ওই হামলা চালানো হয়েছে। দুটি গাড়ি থেকে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। প্রসঙ্গত ওই হামলায় ৪৮ জন আহত। এদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। এদিকে, ক্রাইস্টচার্চের পুলিস কমিশনার জানিয়েছে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৯।

আরও পড়ুন-নিউ জিল্যান্ডের মসজিদে গুলি চালনায় গ্রেফতার ৪, হামলায় জড়িত এক অস্ট্রেলিয়ার নাগরিক

নিহতদের প্রতি সমবেদনা জানিয়ে আরডেন বলেন, ‘যারা নিহত হয়েছেন তাদের অধিকাংশই ক্রাইস্টচার্চের মানুষ। অনেকে হয়তো এখানে জন্মাননি। কিন্তু তারা নিউ জিল্যান্ডকেই তাদের দেশ হিসেবে বেছে নিয়েছিলেন। এরা আমাদের সমাজেরই মানুষ। এই ধরনের হামলা করে আমাদের দমিয়ে দেওয়া যাবে না। দেশের ইতিহাসে এটি একটি কালো দিন।’