লন্ডনে গ্রেফতার আর্থিক তছরুপে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদী

লন্ডনে গ্রেফতার নীরব মোদী। ভারতে আর্থিক তছরূপের অভিযোগে তাকে গ্রেফতার করেছে লন্ডন পুলিস। ১৩,৫০০ কোটি টাকা তছরূপ করে ইংল্যান্ডে পালিয়েছিলেন তিনি। প্রায় ১৭ মাস আত্মগোপন করে থাকার পর অবশেষে গ্রেফতার হলেন তিনি। 

Updated By: Mar 20, 2019, 03:19 PM IST
লন্ডনে গ্রেফতার আর্থিক তছরুপে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদী

নিজস্ব প্রতিবেদন: লন্ডনে গ্রেফতার নীরব মোদী। ভারতে আর্থিক তছরূপের অভিযোগে তাকে গ্রেফতার করেছে লন্ডন পুলিস। ১৩,৫০০ কোটি টাকা তছরূপ করে ইংল্যান্ডে পালিয়েছিলেন তিনি। প্রায় ১৭ মাস আত্মগোপন করে থাকার পর অবশেষে গ্রেফতার হলেন তিনি। 

 

নীরব দেশ ছাড়ার পর তুমুল চাপে পড়েছিল মোদী সরকার। ঋণখেলাপিতে অভিযুক্ত হিরে ব্যবসায়ীকে দেশে ফেরাতে উদ্যোগী হয় একাধিক মন্ত্রক। কিছুক্ষণের মধ্যেই তাঁকে লন্ডনের আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে। 

২০১৮ সালের জানুয়ারিতে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতি প্রকাশ্যে আসতেই দেশ ছাড়েন নীরব মোদী। সেই থেকে লন্ডনেই আত্মগোপন করে ছিলেন তিনি। চলতি মাসেই লন্ডনে তাঁকে ধাওয়া করে দ্য টেলিগ্রাফের এক সাংবাদিক। দেখা যায় লন্ডনে প্রকাশ্য রাস্তায় ৯ লক্ষ টাকা দামের জ্যাকেট পরে ঘুরে বেড়াচ্ছেন তিনি। সাংবাদিকের একাধিক প্রশ্নের কোনওটিরই উত্তর দেননি তিনি। 

ওদিকে অভিযোগ ওঠে নীরব মোদীকে ফেরত পেতে যথেষ্ট তত্পর নয় ভারত। লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালত নীরব মোদীর বিরুদ্ধে দায়ের অভিযোগের স্বপক্ষে ভারত সরকারকে নথি পেশ করতে বললেও সেই নথি জমা পড়েনি। এতে অস্বস্তি বাড়ে সরকারের। 

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দুর্নীতি প্রকাশ্যে আসতেই কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে চতুর্মুর্খী আক্রমণ শুরু করে বিরোধীরা। মোদীর সঙ্গে শলা করেই নীরব দেশ ছেড়েন বলে অভিযোগ তোলেন অনেকে। নীরব মোদী ও তার মামা মেহুল চোসকির অন্তর্ধান নিয়ে প্রায় প্রতিদিনই প্রশ্নের মুখে পড়তে হচ্ছিল শাসকদল বিজেপির নেতাদের। ভোটের মুখে এই গ্রেফতারি তাঁদের কিছুটা স্বস্তি দেবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

 

.