ব্রাজিল যেতে লাগবে না ভিসা! ঘোষণা প্রেসিডেন্ট বলসোনারোর

পর্যটনকে চাঙ্গা করতে বিশ্বের বেশ কিছু উন্নত দেশের নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া শিথিল করার বিষয়ে জোর দেন তিনি। আর সেই দেশগুলির তালিকায় ছিল  ভারতও। 

Updated By: Oct 25, 2019, 03:00 PM IST
ব্রাজিল যেতে লাগবে না ভিসা! ঘোষণা প্রেসিডেন্ট বলসোনারোর
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন : ব্রাজিল যেতে হলে আর লাগবে না ভিসা। ভিসা জোগাড়ের ঝক্কি ছাড়াই ভারতীয়রা পাড়ি দিতে পারবেন ফুটবলের দেশে। বৃহস্পতিবার চিন সফরে এসে এমনই অবিশ্বাস্য ঘোষণা করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। 

চলতি বছরের শুরুর দিকে ক্ষমতায় আসার পর থেকেই দেশের ভিসা নীতির উপর জোর দেন বলসোনারো। পর্যটনকে চাঙ্গা করতে বিশ্বের বেশ কিছু উন্নত দেশের নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া শিথিল করার বিষয়ে জোর দেন তিনি। আর সেই দেশগুলির তালিকায় ছিল  ভারতও। বৃহস্পতিবার চিন সফরে এসে নয়া ভিসা নীতি নিয়ে আলোচনা করেন বলসোনারো। তিনি ঘোষণা করেন, ভারতের নাগরিকদের ব্রাজিল যাওয়ার ক্ষেত্রে কোনও ভিসা লাগবে না। বিনা ভিসাতেই ব্রাজিলে প্রবেশের অনুমতি পাবেন ভারতীয়রা। শুধু তাই নয়, চিনের নাগরিকদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই ভিসা নীতি। অর্থাৎ বিনা ভিসাতে ব্রাজিলে যেতে পারবেন চিনের নাগরিকরাও। 

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে, কানাডা, জাপান ও অস্ট্রেলিয়ার পর্যটক ও ব্যবসায় যুক্ত ব্যক্তিদের বিনা ভিসাতে প্রবেশের অনুমতি দেয় ব্রাজিল। ওয়াকিবহাল মহলের মতে, পর্যটন ও বাণিজ্যে বিদেশি বিনিয়োগ বাড়াতেই ভিসা নীতি শিথিল করছে ব্রাজিল।

আরও পড়ুন : নুসরত হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ড মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদদৌলা-সহ ১৬ জন দোষীকে

.