আমেরিকার উদ্বেগ বাড়িয়ে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা উত্তর কোরিয়ায়

আমেরিকার উদ্বেগ বাড়িয়ে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা করে ফেলল উত্তর কোরিয়া। পরিত্যক্ত পরমাণু বিস্ফোরণস্থলে আজ সফল পরীক্ষা করা হয়েছে ফিউশন বোমের। সাংবাদিক বৈঠক করে একথা জানিয়ে দিল উত্তর কোরিয়া। স্থানীয় সময় অনুসারে আজ সকাল ১০টার সময় নিক্ষেপ করা হয় হাইড্রোজেন বোমাটিকে। আজ সকালেই ভূমিকম্প হয় পরমাণু পরীক্ষাগারের কাছে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.১।

Updated By: Jan 6, 2016, 10:41 AM IST
আমেরিকার উদ্বেগ বাড়িয়ে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা উত্তর কোরিয়ায়
প্রতীকি ছবি

ওয়েব ডেস্ক: আমেরিকার উদ্বেগ বাড়িয়ে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা করে ফেলল উত্তর কোরিয়া। পরিত্যক্ত পরমাণু বিস্ফোরণস্থলে আজ সফল পরীক্ষা করা হয়েছে ফিউশন বোমের। সাংবাদিক বৈঠক করে একথা জানিয়ে দিল উত্তর কোরিয়া। স্থানীয় সময় অনুসারে আজ সকাল ১০টার সময় নিক্ষেপ করা হয় হাইড্রোজেন বোমাটিকে। আজ সকালেই ভূমিকম্প হয় পরমাণু পরীক্ষাগারের কাছে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.১।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল পুঙ্গেইরি পরমাণু পরীক্ষা কেন্দ্রের কয়েক কিলোমিটারের মধ্যেই। এরপরই সুর চড়াতে শুরু করে চিন, দক্ষিণ কোরিয়া এবং জাপান। তাদের অভিযোগ ছিল পরমাণু বোমার পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তড়িঘড়ি বৈঠকেও বসে দক্ষিণ কোরিয়ার প্রশাসন। আর তারমধ্যেই বিস্ফোরক সাংবাদিক বৈঠক পিয়ং ইয়াংয়ের। এর আগে ২০০৬, ২০০৯ এবং ২০১৩-তে মোট ৩ বার ভূগর্ভে পরমাণু পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এর জেরেই মার্কিন রোষানলে পড়ে তারা। জারি হয় নিষেধাজ্ঞা।

 

.