আকাশের বুকে ক্যাঙারুর লেজ আঁকল, নস্টালজিক শেষ যাত্রা এই বিমানের

এটা শুধু কান্টাসের জন্য নয় বিমানের ইতিহাসে তাৎপর্যপূর্ণ।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 23, 2020, 07:43 PM IST
আকাশের বুকে ক্যাঙারুর লেজ আঁকল, নস্টালজিক শেষ যাত্রা এই বিমানের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কান্টাস এয়ারওয়েজের শেষ বোয়িং ৭৪৭ বিমানের অভিনব অবসর। শেষ যাত্রায় আকাশের বুকে আঁকল ক্যাঙারুর লেজ। প্রায় অর্ধেক শতাব্দী আকাশের বুকে দাপিয়ে সাজঘরের রাস্তা ধরল এই মডেল।

যে ৬ পাইলট শেষ যাত্রা করালেন ৭৪৭ কে তাঁদের মধ্যেই একজন ওয়েন জাপ। তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, "এটা একটা স্মৃতি। আমরা গর্বের সঙ্গে পিছন ফিরে তাকাতে পারবো।  এটা শুধু কান্টাসের জন্য নয় বিমানের ইতিহাসে তাৎপর্যপূর্ণ।"

কান্টাসের প্রধান অ্যালান জয়েস জানিয়েছেন অস্ট্রেলিয়াবাসীদের জন্য আন্তর্জাতিক সফরে এই মডেলের অবদান অনস্বীকার্য। এই কান্টাস ৭৪৭ প্রায় অর্ধেক শতাব্দী জুড়ে ২০ কোটি ৫০ লক্ষ যাত্রীকে গন্তব্যে পৌছে দিয়েছে। তাঁর মধ্যে রয়েছেন রানি এলিজাবেথ ২, ১৯৮৪ সালের অস্ট্রেলিয়ার অলিম্পিক দল।

 

 
তবে আইকনির এই বিমানের শেষ যাত্রা আইকনিক হলো না। সেখানেও থাবা বসালো নোভেল করোনা। এই বছরের শেষে অবসরের কথা থাকলেও করোনা পরিস্থিতি মাথায় রেখে আগেভাগেই হয়ে গেল শেষ উড়ান। মাত্র ১৫০ জন উপস্থিত ছিলেন এই নস্টালজিক মুহুর্তে।

জয়েস জানিয়েছেন কান্টাস সবকটি ৭৪৭ বিমানকে জেনারেল ইলেকট্রিকের কাছে বেচে দিয়েছে। তবে শেষ যাত্রায়ও ৭৪৭ কে ঘিরে উদ্দীপনায় ভাটা পড়েনি। ভিনসেন্ট চু নামে এক ব্যক্তি এসেছিলেন, তিনি বললেন, "আমি এসেছিলাম শেষবারের মতো বিদায় জানাতে।"

আরও পড়ুন: দুঃস্থদের কাছে ত্রাণ দিতে গিয়েছিলেন পাঁচজন, নৃশংসভাবে খুন হলেন জঙ্গিদের হাতে

.