Terracotta Warriors: এই রাজার মৃত্যুর পরে তাঁর সঙ্গে পরলোকেও পাঠানো হয়েছিল সৈন্যদল!

প্রথম চিনা শাসকের সমাধির কাছে মিলল প্রায় ২৩০০ বছরের প্রত্নতাত্ত্বিক 'গুপ্তধন'!

Updated By: Feb 27, 2022, 07:51 PM IST
Terracotta Warriors: এই রাজার মৃত্যুর পরে তাঁর সঙ্গে পরলোকেও পাঠানো হয়েছিল সৈন্যদল!

নিজস্ব প্রতিবেদন: এই রাজার মৃত্যুর পরে তাঁর সঙ্গে পরলোকেও পাঠানো হয়েছিল সৈন্যদল! শুনতে আশ্চর্য লাগলেও ঘটনা তেমনই। তবে তা এ দেশের নয়। ঘটনাটি চিনের। চিনের প্রথম শাসকের মৃত্যুর পরে তাঁকে সমাহিত করার সময়ে পোড়ামাটির সৈন্যদল নির্মাণ করে শাসকের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছিল তাদেরও!

চিনের ঐতিহাসিক নথিতে অবশ্য এই টেরাকোটার যোদ্ধাদের কোনো উল্লেখ নেই। এগুলি কেন তৈরি করা হয়েছিল, তা-ও সেভাবে জানা যায় না। তবে বলা হয়, এই সৈন্যরা আসলে চিনা শাসক কিন শি হুয়াং-এর আধিপত্য প্রদর্শনের প্রতীক। কিন শি হুয়াং খ্রিস্টপূর্ব ২৫৯ সালের শাসক। বিশ্বাস করা হয়, কিন শি হুয়াং-এর মৃত্যুর পরে, অন্যলোকে বা পরলোকে তাঁকে রক্ষা করার জন্য এই পোড়ামাটির যোদ্ধা তথা 'টেরাকোটা ওয়ারিয়র্স'দের তৈরি করা হয়েছিল।

'টেরাকোটা ওয়ারিয়র্স'দের নিয়ে এখন যে এত চর্চা শুরু হয়েছে, তার কারণ, সম্প্রতি তাদের হদিস মিলেছে। ১৯৭৪ সালে প্রথম এ জাতীয় নিদর্শন মিলেছিল। সম্প্রতি তারই আরও বিস্তৃত রূপ সামনে এল। সম্প্রতি যে অঞ্চলে এই খননকার্য চলছে, প্রত্নতত্ত্ববিদদের অনুমান, সেখান থেকে সৈন্য-অশ্ব ইত্যাদি মিলিয়ে এরকম প্রায় ৬০০০ মূর্তি মিলবে! 

জানা গিয়েছে, পোড়ামাটির যোদ্ধাদের একটি বড় গর্তে কবর দেওয়া হয়েছিল। টেরাকোটার যোদ্ধাদের মধ্যে যারা পদাতিক ও রথবাহিনী মূলত তাদেরই এই গর্তে সমাধিস্থ করা হয়েছিল। এই যোদ্ধাদের মধ্যে কয়েকজনকে সেনাপ্রধানের পদে রাখা হয়েছিল। আসলে, এদের মধ্যে কারও কারও মুকুটে সেই বিশেষত্বের চিহ্ন লক্ষ্য করা গিয়েছিল।  

আরও পড়ুন: Earth Stopped Spinning: ঘুরতে-ঘুরতে ১ সেকেন্ডের জন্যও যদি থেমে যায় পৃথিবী, কী সাঙ্ঘাতিক ঘটনা ঘটবে জানেন?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.