Russia-Ukraine War: Russia-র বিরুদ্ধে আন্তর্জাতিক কোর্টে Ukraine, অবিলম্বে আগ্রাসন বন্ধের দাবি

একটি টুইট বার্তায়, জেলেনস্কি পোপকে (Pope) ধন্যবাদ জানিয়েছেন তার প্রার্থনার জন্য

Updated By: Feb 27, 2022, 06:13 PM IST
Russia-Ukraine War: Russia-র বিরুদ্ধে আন্তর্জাতিক কোর্টে Ukraine, অবিলম্বে আগ্রাসন বন্ধের দাবি
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে (Ukraine) শুরু হওয়া রাশিয়ান (Russia) সামরিক অভিযানের বিরুদ্ধে ইউক্রেন হেগের (The Hague) আন্তর্জাতিক আদালতে (International Court of Justice) আবেদন করেছে। রাশিয়াকে "শত্রুতা" বন্ধ করার নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আদালতকে অনুরোধ করেছে তারা। টুইটারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy) বলেছেন, "ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে তার আবেদন ICJ-তে জমা দিয়েছে। আগ্রাসনকে ন্যায্যতা দেওয়ার জন্য গণহত্যার ধারণাকে হেরফের করার জন্য রাশিয়াকে অবশ্যই জবাবদিহি করতে হবে। আমরা রাশিয়াকে এখনই সামরিক কার্যকলাপ বন্ধ করার নির্দেশ দিয়ে একটি জরুরি সিদ্ধান্তের অনুরোধ করছি। পরের সপ্তাহে বিচার শুরু হবে বলে আশা করছি।"

তিনি আরও বলেন, "ইউক্রেন আনুষ্ঠানিকভাবে হেগে জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে রাশিয়ার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। আমরা দাবি করছি যে আগ্রাসনকে ন্যায্যতা দেওয়ার প্রয়োজনে গণহত্যার ধারণাকে বিকৃত করার জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে। আমরা আদালতকে অবিলম্বে রাশিয়াকে শত্রুতা বন্ধ করার নির্দেশ দিতে এবং পরের সপ্তাহে শুনানি করার দাবি জানাচ্ছি।"

আরও পড়ুন: Russia-Ukraine War: "Biden-কে ড্রামের মতো বাজাচ্ছেন Putin", দাবি Trump-র

মস্কো (Moscow) এবং কিয়েভের (Kiyv) মধ্যে চলতে থাকা সমস্যার মধ্যেই, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) শনিবার ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন এবং বলেছেন যে রাশিয়াকে অবশ্যই কূটনৈতিক এবং আর্থিকভাবে বিচ্ছিন্ন করতে হবে। এর আগে, তিনি জর্জিয়ার (Georgia) রাষ্ট্রপতি সালোমে জোরাবিচভিলি (Salome Zourabichvili) এবং চেক প্রজাতন্ত্রের (Czech Republic) প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালার (Petr Fiala) সঙ্গে বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। উল্লেখযোগ্যভাবে, জেলেনস্কি, একটি কথোপকথনে, পোল্যান্ডের (Poland) প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদাকে (Duda) ধন্যবাদ জানান ইইউতে (EU) ইউক্রেনকে সদস্যপদ দেওয়ার জন্য তার ব্যক্তিগত নেতৃত্বের জন্য।

একটি টুইট বার্তায়, জেলেনস্কি আরও বলেছেন যে তিনি তার প্রার্থনার জন্য পোপকে (Pope) ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরও বলেন যে "ইউক্রেনের জনগণ হিস হোলিনেসের আধ্যাত্মিক সমর্থন অনুভব করে।" বৃহস্পতিবার ভোরে, রাশিয়া ডনবাস (Donbas) অঞ্চলে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তার আগেই ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলির স্বাধীনতার দাবিকে স্বীকৃতি দেন পুতিন। পশ্চিমী দেশগুলি রাশিয়ার সামরিক অভিযানের তীব্র নিন্দা করেছে এবং মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.