Afghanistan Earthquakes: মিনিটতিরিশের ভূকম্পে মৃত ২০০০, নিশ্চিহ্ন ১২ গ্রাম! নগর যেন নরক...

Afghanistan Earthquakes Updates: মাত্র আধঘণ্টা। তার মধ্যে মাত্রই ৩ বার কম্পন। তাতেই পুরোপুরি নিশ্চিহ্ন আফগানিস্তানের একটি বড় অংশ! এখনই মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। ধ্বংসস্তূপের নীচে এখনও আটকে বহু মানুষ।

Updated By: Oct 8, 2023, 01:05 PM IST
Afghanistan Earthquakes: মিনিটতিরিশের ভূকম্পে মৃত ২০০০, নিশ্চিহ্ন ১২ গ্রাম! নগর যেন নরক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র আধঘণ্টা। তার মধ্যে মাত্রই ৩ বার কম্পন। আর তাতেই পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেল আফগানিস্তানের একটি বড় অংশ! সে দেশের মানচিত্র থেকে মুছে গেল ১২টি গ্রাম। এখনই মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। ধ্বংসস্তূপের নীচে এখনও আটকে বহু মানুষ।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: দু'দেশ মিলিয়ে এখনই প্রায় ৫০০ জনের মৃত্যু! গাজা-ইজরায়েল সংঘাত নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘও...

শনিবার দুপুর ১২টা ১১ মিনিটে প্রথম কম্পন হয় পশ্চিম আফগানিস্তানের হেরাতে। কম্পনের তীব্রতা ছিল ৬.১। দ্বিতীয় কম্পনটি হয় ১২টা ১৯ মিনিটে। এর তীব্রতা ছিল ৫.৬। তৃতীয় কম্পনটি ছিল আরও জোরালো। তীব্রতা ছিল ৬.৩! দুপুর ১২টা ৪২ মিনিটে কেঁপে ওঠে আফগানিস্তান। এই কম্পনের উৎসস্থল ছিল হেরাত থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

ভূমিকম্পের পর পরই জানা গিয়েছিল, ৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত ৬০০ জনেরও বেশি। কিন্তু রাষ্ট্রসংঘ জানিয়েছিল, ৩২০ জনের মৃত্যু হয়েছে। তবে রবিবার সকালে আফগান সরকারের তরফে জানা যায়, এখনই অন্তত ২০০০ হাজার জনের মৃত্যু ঘটেছে। আরও কয়েকশো মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। 

হেরাত প্রশাসন জানিয়েছে, ভূমিকম্পের সবচেয়ে খারাপ প্রভাব পড়েছে জিন্দাজান এবং ঘোরিয়াঁ জেলায়। এই দুই জেলার মোট ১২টি গ্রাম পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। সেখানে কত মানুষ যে ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে আছে, কে জানে! প্রসঙ্গত, আফগানিস্তানে ৪ সেপ্টেম্বরে ৪.৪ মাত্রার ভূকম্প ঘটেছিল। আফগানিস্তানের ফয়জাবাদ অঞ্চলে এই ভূকম্পের ঘটনাটি ঘটেছিল। এর আগের ভূমিকম্পটি ঘটেছিল ২৮ অগস্ট, এর মাত্রা ছিল ৪.৮। 

আরও পড়ুন: Miss Portugal: এই প্রথম! 'মিস পর্তুগাল' এক ট্রান্সজেন্ডার তরুণী, দাঁড়িয়ে আরও এক ইতিহাসের সামনে...

ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, সর্বশেষ কম্পনটি হয়েছে হেরাতের জিন্দাজান জেলায়। কম্পনের উৎস ছিল ভূপৃষ্ঠ থেকে ৭.৭ কিলোমিটার গভীরে। সদ্য মঙ্গলবারই নেপালে ভূকম্পন ঘটেছিল। সেখানে কম্পনের মাত্রা ছিল ৬.২। নেপালের এই কম্পনে কেঁপেছিল দিল্লিও। নেপালের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ছিল দীপায়াল জেলা। এই এলাকাটি উত্তরাখণ্ডের যোশীমঠের ২০৬ কিলোমিটার দূরে অবস্থিত!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.