Pablo Picasso: পিকাসোর ঘড়ি-পরিহিতা 'প্রেমিকা' বিকোল দেড় হাজার কোটি টাকায়...

Pablo Picasso's 'Woman with a Watch': পাবলো পিকাসোর বিখ্যাত ছবি 'উইম্যান উইথ এ ওয়াচ'। সম্ভবত আরও বিখ্যাত হয়ে গেল। কেননা, এটি বিক্রি হল রেকর্ড টাকায়! প্রায় ষোলো হাজার কোটি টাকায়!

Updated By: Nov 9, 2023, 04:06 PM IST
Pablo Picasso: পিকাসোর ঘড়ি-পরিহিতা 'প্রেমিকা' বিকোল দেড় হাজার কোটি টাকায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আধুনিক সময়ে সম্ভবত সবচেয়ে প্রভাবশালী শিল্পীদের মধ্যে অন্যতম পিকাসোই। পাবলো পিকাসো। কী শিল্পের নিরিখে, কী সেই শিল্পের মূল্যের নিরিখে তিনি আজও অনন্য ও অগ্রগণ্য। আবারও সেটা প্রমাণিত হল। পিকাসোর একটি ছবি বিপুল অঙ্কে বিক্রি হল। 

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ত্রাণ নিয়ে আরও ২০০ ট্রাক গাজায়! জ্বালানি-প্রবেশে নিষেধাজ্ঞাই...

পিকাসোর বিখ্যাত ছবি 'উইম্যান উইথ এ ওয়াচ'। সম্ভবত আরও বিখ্যাত হয়ে গেল। কেননা, এটি বিক্রি হল রেকর্ড টাকায়! প্রায় ষোলো হাজার কোটি টাকায়! ১৮৩২ সালে পাবলো পিকাসো এই ছবিটি এঁকেছিলেন। এটাই পিকাসোর দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ছবি। নিউ ইয়র্কে সদবিস-এর নিলামে ছবিটি বিক্রি হয়েছে।

পিকাসোর এই ছবির পশ্চাদপট নীল। ছবিতে দেখা যাচ্ছে, সিংহাসনের মতো একটা চেয়ারে বসে আছেন এক নারী। বিশেষজ্ঞরা যাকে ফরাসি শিল্পী মেরি থেরেস ওয়াল্টার বলে চিহ্নিত করেন। তাঁকে শিল্পী পিকাসোর অন্যতম মিউজ বলে মনে করা হচ্ছে। তাঁকে ঘিরেই এই ছবি। ছবিতে শিল্পীর প্রেমিকা ও তাঁকে নিয়ে তাঁর মুগ্ধতার এক অনন্য আবেশ যেন ফুটে উঠেছে। ছবিটি দেখে ও বিশ্লেষণ করে শিল্প-সমালোচকদের অন্তত তাই ধারণা ও ব্যাখ্যা।

ছবিটি নিলাম করা হচ্ছে নিউ ইয়র্কের 'সদবি'স থেকে। মেরি থেরেস ওয়াল্টারকে কেন্দ্র করে রচিত ছবিটির রেকর্ড দাম উঠেছে এর। ছবিটি ১৯৩২ সালে আঁকা। পিকাসো বহু নারীসঙ্গে অভ্যস্ত ছিলেন। তাঁর এই নারী-মুগ্ধতা তাঁকে আজীবন নতুন নতুন শিল্পসৃষ্টির মুখে এনে ফেলেছে, যেমন প্রতিটি প্রতিভাবানকেই এনে দেয়।  

আরও পড়ুন: Hottest Year: উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৩! কী ভয়ংকর অঘটন ঘটছে আকাশে-বাতাসে...

এর আগে পিকাসোর ছবি নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টিস সবচেয়ে বেশি দামে বিক্রি করেছিল তাঁর ছবি। 'লে ফেম দ আলজের' থেকে অনুপ্রাণিত হয়ে ১৫টি ছবি এঁকেছিলেন পিকাসো। তারই একটি প্রায় ১৯০০ কোটি টাকায় বিক্রি হয়েছিল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.