US intel Report: উত্তর আমেরিকায় সক্রিয় হচ্ছে কাশ্মীরি ও খালিস্তানিরা, নেপথ্যে মদতদাতা ISI

ভারত এবং আমেরিকা, উভয়ের জন্যই যা অত্যন্ত উদ্বেগের।

Updated By: Sep 17, 2021, 08:00 AM IST
US intel Report: উত্তর আমেরিকায় সক্রিয় হচ্ছে কাশ্মীরি ও খালিস্তানিরা, নেপথ্যে মদতদাতা ISI

নিজস্ব প্রতিবেদন: উত্তর আমেরিকার মাটিতে সক্রিয় ৫৫টি কাশ্মীরি এবং খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। ভারত এবং আমেরিকা উভয়ের জন্যই যা অত্যন্ত উদ্বেগের। সাম্প্রতিক রিপোর্টে এমনটাই জানিয়েছেন মার্কিন গোয়েন্দারা। তাঁদের দাবি, পাক গুপ্তচর সংস্থার ISI মদত এবং আর্থিক সহায়তায় সক্রিয় রয়েছে ওই সংগঠগুলো। 

ওই গোয়েন্দা রিপোর্টে দাবি করা হয়েছে, ওই কাশ্মীরি এবং খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো পাকিস্তান থেকে কেবল আর্থিক সাহায্যই নিচ্ছে না। পাশাপাশি, বহু নাশকতামূলক কার্যকলাপের সঙ্গেও এদের যোগ রয়েছে। এদের অনেকেই পাকিস্তান এবং পাক অধিকৃত কাশ্মীরে গিয়ে সন্ত্রাসী কার্যকলাপের প্রশিক্ষণ নিয়েছে। রিপোর্ট সূত্রে খবর, ২০২০-র অগাস্টে ওই সমস্ত কাশ্মীরি এবং খালিস্তানি সংগঠনগুলোই নিউ ইয়র্কে ভারতবিরোধী বিক্ষোভ করেছিল। ২০১৯-এ Black Lives Matter আন্দোলনেও এদেরই প্রচ্ছন্ন মদত ছিল। 

আরও পড়ুন: World Ozone Day 2021: পরিবেশবান্ধব জীবনযাপনই রক্ষা করতে পারে ওজোনস্তর

আরও পড়ুন: Faroe Islands: ১,৪০০ তিমি মৃত্যুতে অভিযুক্ত সরকার, বন্ধ হবে না শিকার

জানা গিয়েছে, সরাসরি ভারতের সঙ্গে লড়াইয়ে না গিয়ে, ওই সমস্ত কাশ্মীরি ও খালিস্তানি সংগঠনকে উস্কানি দেয়েছে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে উস্কানি দেওয়া হয়েছে। ওয়াশিংটন ডিসি, লন্ডন, ব্রাসেলস, জেনেভা এবং ইউরোপের অন্যান্য দেশে ভারতবিরোধী আন্দোলন হয়েছে। 

.