Pakistan: প্রায় দেউলিয়া পাকিস্তানে বার বার বৈঠকে বসছেন সেনাকর্তারা! তবে কী সামনেই অভ্যুত্থান?

Pakistan News: পাকিস্তানের সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, চার দিনের সফরে সেনাপ্রধান পিপলস লিবারেশন সেনা বাহিনীর সদর দফতরে পরিদর্শন করেন এবং এর কমান্ডারের সঙ্গে বিস্তারিত বৈঠক করেন। এর আগে লেফটেন্যান্ট জেনারেল আনজুমও ১১-১২ এপ্রিল গুরুত্বপূর্ণ সফর করেছিলেন।

Updated By: May 3, 2023, 03:24 PM IST
Pakistan: প্রায় দেউলিয়া পাকিস্তানে বার বার বৈঠকে বসছেন সেনাকর্তারা! তবে কী সামনেই অভ্যুত্থান?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতার পর সবচেয়ে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। এখানে মুদ্রাস্ফীতি ও বেকারত্বের কারণে কোটি কোটি মানুষের খাবার জোগাড় করতে সমস্যায় পড়েছে তারা। দেশের অবস্থা ঠিক নেই। এমন পরিস্থিতিতে হঠাৎ করে পাকিস্তানি সেনা ও গোয়েন্দা সংস্থা আইএসআই সক্রিয় হয়ে উঠলে ইসলামাবাদ থেকে করাচি পর্যন্ত আলোড়ন সৃষ্টি হয়েছে।

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির এবং ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল নাদিম আনজুম, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ক এবং আগামী সপ্তাহে চিনা ও আফগান বিদেশমন্ত্রীদের আসন্ন সফরের বিষয়ে ব্রিফ করেছেন।

জরুরি বৈঠক করেন শাহবাজ শরীফ

পাকিস্তানি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার উভয় শীর্ষ সামরিক কর্মকর্তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে শরিফের সঙ্গে বৈঠক করেন। সূত্র মারফৎ জানা গিয়েছে, সেনাপ্রধান ও স্পাইমাস্টার প্রধানমন্ত্রীকে পূর্ব ও পশ্চিম সীমান্তের পরিস্থিতি এবং সন্ত্রাস দমনে সশস্ত্র বাহিনীর প্রচেষ্টা সম্পর্কে অবহিত করেন। এছাড়া আরও জানা গিয়েছে যে, জেনারেল মুনীর প্রধানমন্ত্রীকে তার প্রথম চিন সফর এবং আইএসআই প্রধানের আগের বেইজিং সফর সম্পর্কেও অবহিত করেন।

আরও পড়ুন: Uganda: বাসভবনেই দেহরক্ষীর গুলিতে নিহত মন্ত্রী! জেগে উঠল ইন্দিরা-হত্যার স্মৃতি...

সূত্র মারফত জানা গিয়েছে, সামরিক নেতৃত্ব শরীফকে চিনের বিদেশমন্ত্রী কিম গ্যাং-এর আসন্ন পাকিস্তান সফর সম্পর্কে অবহিত করেছেন। গত মাসে চিনে আইএসআই ও সেনাপ্রধানদের পৃথক সফরের পর এটি কিম গ্যাংয়ের প্রথম সফর। গত সপ্তাহে জেনারেল মুনিরের বেজিং সফরের সময়, যখন পাকিস্তান রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতার মুখোমুখি হয়েছিল, তখন চিনা নেতৃত্ব পাকিস্তানকে সংকট থেকে বেরিয়ে আসতে সাহায্যের আশ্বাস দিয়েছিল।

সেনা সদর পরিদর্শন করেছেন সেনাপ্রধান

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চার দিনের সফরে সেনাপ্রধান পিপলস লিবারেশন সেনা বাহিনীর সদর দফতর পরিদর্শন করেন এবং এর কমান্ডারের সঙ্গে বিস্তারিত বৈঠক করেন। এর আগে লেফটেন্যান্ট জেনারেল আনজুমও ১১-১২ এপ্রিল চিন সফর করেছিলেন। জানা গিয়েছে, বৈঠকে সেনাবাহিনী ও আইএসআই প্রধানরা চিনা বিদেশমন্ত্রীর আসন্ন সফর, দেশজুড়ে বিভিন্ন প্রকল্পে কাজ করা চিনা নাগরিকদের নিরাপত্তা ব্যবস্থা এবং চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

আরও পড়ুন: World Press Freedom Day: বিশ্বের প্রতিটি কোণে সংবাদমাধ্যমের স্বাধীনতা এখন ঘোর বিপন্ন! কেন বলল রাষ্ট্রসংঘ একথা?

ভারতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়ার পর কিম ইসলামাবাদ সফর করবেন এবং কৌশলগত আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। অন্যদিকে আফগানিস্তানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি পাকিস্তান ও চিনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য সপ্তাহের শেষে ইসলামাবাদ সফর করবেন।

পাকিস্তানে দীর্ঘদিন ধরে সেনাবাহিনীর অভ্যুত্থানের জল্পনা চলছে। এমন পরিস্থিতিতে দেশে হঠাৎ করে শুরু হওয়া এই সব বৈঠক দেখে কেউ কেউ হতবাক যে পাকিস্তানে কোথাও বড় ও অপ্রত্যাশিত কিছু ঘটতে চলেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.