পাকিস্তানকে ৪টি অ্যাটাক ড্রোন দিচ্ছে চিন, ভারতের নজরে মার্কিন Armed Predator-B

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশেষ এক ধরনের ড্রোন কেনার ব্যাপারে কথাবার্তা শুরু করেছে ভারতীয় নৌসেনা। এই ড্রোনটি একদিকে যেমন নজরদারি চালাতে পারে, অন্যদিকে তেমনি হামলাও করতে পারে।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 6, 2020, 04:12 PM IST
পাকিস্তানকে ৪টি অ্যাটাক ড্রোন দিচ্ছে চিন, ভারতের নজরে মার্কিন Armed Predator-B
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যেই পাকিস্তানকে ৪টি অ্যাটাক দিচ্ছে চিন। উদ্দেশ্য, চিন-পাকিস্তান ইকোনমিক করিডোর ও গাদর বন্দর রক্ষা করা। শুধু তাই নয় আগামিদিনে পাকিস্তানের সঙ্গে মিলে ৪৮ জিজে-২ ড্রোন তৈরি করবে চিন। ফলে ওইসব ড্রোন যে ভারতের বিরুদ্ধে পাকিস্তান ব্যবহার করবে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন-কোভিড যুদ্ধ :  পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক হচ্ছে কলকাতা মেডিকেল

৪৮ জিজে-২ ড্রোন হল চিনের উইং লুং-১১ এর একটি সংস্করণ। এটি তৈরি করা হবে পাকিস্তান বায়ুসেনার জন্যই। এই ধরনের ড্রোন বিশ্বের একাধিক দেশকে বিক্রি করেছে চিন। স্টকহোলম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের দাবি, ওই ধরনের ১৬৩টি ড্রোন চিন বিক্রি করেছে কাজাখান্তান, তুর্কিমেনিস্তান, আলজেরিয়া সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশকে।

এদিকে, চিন পাকিস্তানকে ওই ড্রোন দেওয়ার পর ভারতও মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে মিডিয়াম অল্টিটিউড লং এনডিওরেন্স(MALE) ড্রোন কিনছে।  এই ড্রোনের বিশেষত্ব হল, এটির সঙ্গে মিসাইল ও লেজার নিয়ন্ত্রিত বোমা জুড়ে দেওয়া যায়। নিজে টার্গেট খুঁজে নিয়ে হামলাও চালাতে পারে।

আরও পড়ুন-বাজারে এসে গেল দেশি 'ফেসবুক', উদ্বোধন করলেন স্বয়ং উপরাষ্ট্রপতি

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশেষ এক ধরনের ড্রোন কেনার ব্যাপারে কথাবার্তা শুরু করেছে ভারতীয় নৌসেনা। এই ড্রোনটি একদিকে যেমন নজরদারি চালাতে পারে, অন্যদিকে তেমনি হামলাও করতে পারে। এই ধরনের ড্রোন ভারতের হাতে এসে গেলে উত্তরপূর্ব ভারতে নিয়ন্ত্রণরেখায় দেশের নিরাপত্তা ওআরও জোরদার হবে।