দিনভর উত্তেজনার অবসান, ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের ২ কর্মীকে ছেড়ে দিল পাকিস্তান

ভারতীয় হাই কমিশনের ২ কর্মীকে আটকের খবর পাওয়ার পরই দিল্লিতে পাক হাই কমিশনের চার্জ ডি'অ্যাফেয়ার্স সৈয়দ হায়দার শাহকে ডেকে পাঠায় বিদেশ মন্ত্রক

Updated By: Jun 15, 2020, 10:03 PM IST
দিনভর উত্তেজনার অবসান, ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের ২ কর্মীকে ছেড়ে দিল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: দিনভর নাটক শেষ। ভারতের চাপে শেষপর্যন্ত ভারতীয় হাইকমিশনের আটক ২ কর্মীকে ছেড়ে দিতে বাধ্য হল পাকিস্তান।
সোমবার সকালে ইসলামাবাদ বিমানবন্দর যাওয়ার পথে তাদের গাড়ি আটক করে আইএসআই। তাদের বিরুদ্ধে হিট অ্যান রান কেস দেওয়া হয়। দুপুরে ওই আটকের কথা স্বীকার করে পাক বিদেশ মন্ত্রক। তারপরেই পাকিস্তানের ওপরে চাপ বাড়াতে থাকে ভারত। বিকালে ইসলামাবাদ হাই কমিশনে ফিরে এসেছেন ওই ২ কর্মী।
আরও পড়ুন-নভেম্বরে চরমে পৌঁছাবে ভারতে করোনা সংক্রমণ’, এমন কোনও রিপোর্ট প্রকাশই করেনি ICMR!
ভারতীয় হাই কমিশনের ২ কর্মীকে আটকের খবর পাওয়ার পরই দিল্লিতে পাক হাই কমিশনের চার্জ ডি'অ্যাফেয়ার্স সৈয়দ হায়দার শাহকে ডেকে পাঠায় বিদেশ মন্ত্রক।  ওই আটকের ঘটনায় তীব্র প্রতিবাদ করা হয়। সোজা জানিয়ে দেওয়া হয়, আটক ২ কর্মীকে জিজ্ঞাসাবাদ বা হেনস্থা করা যাবে না। তাদের নিরাপত্তার দায়িত্ব পাকিস্তানকেই নিতে হবে। তার পরেই ছেড়ে দেওয়া হল দুজনকে।
উল্লেখ্য, গত ১ জুন দিল্লিতে পাক হাই কমিশনের ২ কর্মীকে আটক করে দিল্লি পুলিস। চরবৃত্তি করার সময় তাঁদের হাতেনাতে ধরে ফেলা হয়। তারপরই তাদের দেশে ফেরত পাঠানো হয়। তখন থেকেই দুদেশের মধ্যে উত্তেজনা ছিল। পাশাপাশি, ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের কর্মীদের নানাভাবে হেনস্থা করা হচ্ছিল।
আরও পড়ুন-দেশে কোভিড রোগী সুস্থ হওয়ার হার বেড়ে হল ৫১ শতাংশ, মহারাষ্ট্রে সবচেয়ে বেশি
সম্প্রতি বেশ কয়েকদিন ধরেই ভারতীয় হাই কমিশনের অফিসারদের ফলো করা হচ্ছিল। এনিয়ে প্রতিবাদও করেছিল ভারত। সম্প্রতি ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের চার্জ ডি’অ্যাফেয়ার্স গৌরব আলুওয়ালিয়ার গাড়িকেও ফলো করে আইএসআই। একটি বাইক টানা অনুসরণ করছিল গৌরবের গাড়িকে।  এনিয়ে প্রতিবাদও জানানো হয় পাকিস্তানের কাছে।

.