India at UN: 'বেআইনিভাবে অধিকৃত কাশ্মীর ছেড়ে দিক পাকিস্তান', রাষ্ট্রসংঘে ইসলামাবাদকে আক্রমণ ভারতের

সন্ত্রাসবাদ নিয়েও রাষ্ট্রসংঘে ইসলামবাদকে কড়া আক্রমণ করল ভারত। 

Updated By: Sep 25, 2021, 02:12 PM IST
India at UN:  'বেআইনিভাবে অধিকৃত কাশ্মীর ছেড়ে দিক পাকিস্তান', রাষ্ট্রসংঘে ইসলামাবাদকে আক্রমণ ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাসবাদ নিয়ে রাষ্ট্রসংঘে ইসলামবাদকে কড়া আক্রমণ করল ভারত। সেই সঙ্গে ফের একবার উত্থাপিত হল কাশ্মীর ইস্যু। তারপরেই রাষ্ট্রসংঘের বার্ষিক সাধারণ সভায় ভারতের প্রতিনিধি স্নেহা দুবে কড়া ভাষায় ইমরান সরকারের সমালোচনা করেন। সন্ত্রাসবাদ প্রসঙ্গে দিল্লি স্পষ্ট জানিয়েছে, পুরো বিশ্ব জানে সন্ত্রাসবাদীদের মদত দেয় পাকিস্তান। যে সব জঙ্গি সংগঠনগুলিকে রাষ্ট্রসংঘ নিষিদ্ধ ঘোষণা করেছে তার মধ্যে সব থেকে বেশি সংগঠন পাকিস্তানে রয়েছে। 

এদিন ভারতের পক্ষ থেকে বলা হয়, ''জম্মু ও কাশ্মীর ভারতের অঙ্গ। অধিকৃত কাশ্মীর ছেড়ে এক্ষুণি ছেড়ে দিক পাকিস্তান।'' কাশ্মীরের 'পাকপন্থী' বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানির মৃত্যু নিয়েও সরব হন ইমরান। পাল্টা জবাবে রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি বলেন, ''লাদেনকে আশ্রয় দিয়েছিল পাকিস্তান। তাঁকে শহিদের মর্যাদাও দিয়েছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের তালিকায় থাকা জঙ্গিদের বেশিরভাগ ওদের দেশে রয়েছে। শান্তির বার্তা পাক প্রধানমন্ত্রীর মুখে মানায় না।'' 

আরও পড়ুন, Modi In US: Joe Biden-এর পরিজনদের খোঁজ দিলেন মোদী! Kamala Harris-কে দাদুর স্মৃতি উপহার

জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের অভ্যন্তরীণ বিষয়। এই ব্যাপারে আলোচনা কাম্য নয় বলেও মত ভারতে ফার্স্ট সেক্রেটারির। এর আগেও একাধিকবার রাষ্ট্রসংঘে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করার চেষ্টা করেছে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের পক্ষ থেকে বলা হয়, রাষ্ট্রসংঘের মঞ্চ ব্যবহার করে ভুল তথ্য ও অপপ্রচার করছে পাকিস্তান। 

প্রসঙ্গত, বারবার কাশ্মীর প্রসঙ্গে ভারতকে কোনঠাসা করতে চেয়েছে পাকিস্তান। মদত দিয়েছে চিনকে। উল্লেখ্য, শনিবার রাষ্ট্রসংঘে সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই ইমরান সরকারকে অ্যাটাক ভারতের।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)