Shehbaz Sharif: দ্বিতীয়বারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফ...

Shehbaz Sharif: তিনি পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী। দ্বিতীয়বারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই, পঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজের কাকা।

Updated By: Mar 3, 2024, 05:20 PM IST
Shehbaz Sharif: দ্বিতীয়বারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষ পর্যন্ত সব বিতর্কের অবসান। মিটেছে ভোট। ভোট-তরজাও। তারই মধ্যে দ্বিতীয়বারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। তিনি পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী। জাতীয় নির্বাচন-পরবর্তী রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে তিনি পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। নিজেই এক প্রাক্তন প্রধানমন্ত্রী শাহবাজ আরেক প্রাক্তন প্রধানমন্ত্রী ও পিএমএলএন নেতা নওয়াজ শরিফের ভাই, পঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজের কাকা।

আরও পড়ুন: World Wildlife Day 2024: এই বিশ্ব বন্যপ্রাণ দিবসে প্রকৃতির সঙ্গে ঠিক কেমন ব্যবহার করা উচিত মানুষের?

আজ, রবিবার পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশনে এমপিদের ভোটে জাতীয় পরিষদের নেতা ও দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ। এই পদে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ওমর আইয়ুব। ভোটাভুটিতে শাহবাজ পেয়েছেন ২০১টি ভোট। ওমর পেয়েছেন ৯২টি ভোট। প্রধানমন্ত্রী হতে হলে সেই প্রার্থীকে পাকিস্তান পার্লামেন্টের (৩৩৬ সদস্যের মধ্য)  ১৬৯ জনের ভোট পেতেই হবে, শাহবাজ পেয়েছেন ২০১টি ভোট।

আরও পড়ুন: Malbazar: বুনো হাতির সামনে পড়ে গিয়েছিলেন, পিঠে দাঁত ঢুকিয়ে দিল দাঁতাল!

২০২২ সালের এপ্রিলে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষে বিরোধীদের আনা অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হয় ইমরান খানের দল পিটিআইয়ের নেতৃত্বাধীন জোট সরকার। সেসময়ে পদত্যাগ করেন তেহরিক-ই-ইনসাফ তথা পিটিআই-নেতা প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর শাহবাজ শরিফের নেতৃত্বে পাকিস্তানে বিরোধীরা জোট সরকার গঠন করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.