আমরা সবাই আয়লান, সমুদ্র তটে শুয়ে স্মরণ

গাজা স্ট্রিপের সমুদ্রতটে তৈরি হল বালির প্রতিকৃতি। ঠিক যেভাবে সমুদ্রের তটে পড়েছিল ছোট্ট আয়লান কুর্দির দেহ। প্রতিকতির পোশাকও লাল টি-শার্ট নীল হাফপ্যান্ট। অন্যদিকে, ভূমধ্যসাগরের প্রান্তে রাবাত সমুদ্রতটে পাশেই একইভাবে ২০ মিনিট ধরে উপুর হয়ে শুয়ে রইলেন ৩০ জন মানুষ। সকলেরই পরনে একই পোশাক, লাল টি-শার্ট, নীল প্যান্ট। এভাবেই সোমবার আয়লানকে স্মরণ করল প্যালেস্তাইন।

Updated By: Sep 8, 2015, 04:35 PM IST
আমরা সবাই আয়লান, সমুদ্র তটে শুয়ে স্মরণ

ওয়েব ডেস্ক: গাজা স্ট্রিপের সমুদ্রতটে তৈরি হল বালির প্রতিকৃতি। ঠিক যেভাবে সমুদ্রের তটে পড়েছিল ছোট্ট আয়লান কুর্দির দেহ। প্রতিকতির পোশাকও লাল টি-শার্ট নীল হাফপ্যান্ট। অন্যদিকে, ভূমধ্যসাগরের প্রান্তে রাবাত সমুদ্রতটে পাশেই একইভাবে ২০ মিনিট ধরে উপুর হয়ে শুয়ে রইলেন ৩০ জন মানুষ। সকলেরই পরনে একই পোশাক, লাল টি-শার্ট, নীল প্যান্ট। এভাবেই সোমবার আয়লানকে স্মরণ করল প্যালেস্তাইন।

তুরস্কের অন্যতম পর্যটন কেন্দ্র বোদরাম সমুদ্র তটে উপুর হয়ে পড়ে ছিল আয়লানের প্রাণহীন দেহ। এদিন আয়লানের বালির প্রতিকৃতি যেখানে তৈরি করা হয় তার থেকে একটু দূরেই গতবছর ফুটবল খেলার সময় ইজরায়েলি সৈন্যদের হাতে নিহত হয় গাজার ৪ শিশু। এদিন আয়লানের স্মরণ করতে আসা বোদরামের এক বাসিন্দা আরওয়া আরবিজান জানালেন, যখন আমি আয়লানের প্রতিকৃতি দেখলাম ভিতর থেকে কেমন যেন অবশ হয়ে যাচ্ছিলাম। গতবছর গাজা যুদ্ধে নিহত বকর পরিবারের শিশুদের মুখ চোখের সামনে ভেসে উঠছিল।

২০১৪ সালের ১৬ জুলাই গাজা শহরের সমুদ্রতটে খেলা করছিল দুই তুতোভাই আহেদ আতেফ বকর ও জাকারিয়া আহেদ বকর। সঙ্গে ছিল ৯ বছরের মহম্মদ রামিজ বকর ও ১১ বছরের ইসমাইল মহম্মদ বকরও। সেইসময়ই দুটি পৃথক ইজরায়েলি হানায় প্রাণ হারায়  ৪ জনেই। সোমবার আয়লানের স্মরণসভার অন্যতম আয়োজক মরোক্কান অভিনেত্রী লতিফা আহরার বললেন, "একজন শিল্পী হিসেবে আমি মনে করি এই ধরণের ঘটনায় প্রতিক্রিয়া দেখানো আমার কর্তব্য। একটা ছোট্ট কাজ অনেক বড় অর্থ বহন করে।"

সাংবাদিক রাশিদ-এল-বালঘিতি জানান, "ভূমধ্যসাগর শান্তি ও আদানপ্রদানে প্রতীক হিসেবেই পরিচিত থাকুক। সন্ত্রাস, একনায়কতন্ত্র ও যুদ্ধের প্রতীক নয়। এই বার্তা দিতেই আজ এখানে জড়ো হয়েছি।"

 

.