Israel Palestine Conflict: গাজায় ইজরায়েল হামলায় নিহত মানুষের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেল, আহত প্রায় ৮০ হাজার! আর কত?

Israeli Attack on Gaza: প্যালেস্টাইনের গাজায় ছ'মাসের বেশি সময় ধরে চলা ইজরায়েলের নির্বিচার হামলায় নিহত মানুষের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গিয়েছে! গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

Updated By: May 13, 2024, 10:30 AM IST
Israel Palestine Conflict: গাজায় ইজরায়েল হামলায় নিহত মানুষের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেল, আহত প্রায় ৮০ হাজার! আর কত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টাইনের গাজায় সাত মাস ধরে চলা ইজরায়েলের নির্বিচার হামলায় নিহতের সংখ্যা এবার ৩৫ হাজার ছাড়াল। আহত হয়েছেন প্রায় ৮০ হাজার জন! গতকাল, রবিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে। 

এদিকে উত্তর গাজাতেও নতুন করে স্থল-অভিযান শুরু করেছে ইজরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, ইজরায়েলের হামলায় গাজায় ২৪ ঘণ্টায় আরও ৬৩ জন নিহত হয়েছেন। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইজরায়েলি হামলায় নিহতের সংখ্যা দাঁড়াল ৩৫ হাজার ৩৪! আহত হয়েছেন ৭৮৭৫৫ জন! নিহত প্যালেস্টাইনিদের মধ্যে ১৫ হাজার শিশু ও ৯ হাজারের বেশি মহিলাও রয়েছেন। এই তথ্য পাওয়ার পরে যদিও হতাহতের সংখ্যা আরও অনেক বেশি বলেই মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, ১০ হাজারের মতো দেহ এখনও ইজরায়েলি হামলায় বিধ্বস্ত ঘরবাড়ির নীচে পড়ে আছে! সেক্ষেত্রে মৃত্যু-সংখ্যা একলাফে ৪৫ হাজারে পৌঁছবে! কবে থামবে এই মৃত্যুযজ্ঞ?

আরও পড়ুন: Narendra Modi In Bengal: ব্যারাকপুরের 'বিজয় সংকল্প সভা' থেকে বাংলাকে ৫ গ্যারান্টি দিলেন মোদী! কী সেই প্রতিশ্রুতি?

ক'দিন আগেই প্যালেস্টাইনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের এক শরণার্থী শিবিরে ও আবাসিক ভবনে হামলা চালিয়েছিল ইজরায়েল। পৃথক এই দুই হামলায় নিহত হয়েছিলেন অন্তত ১৮ জন। এর মধ্যে মধ্য-গাজার মাগাজি শরণার্থী শিবিরে ১১ জন নিহত হয়েছিলেন বলে খবর পাওয়া গিয়েছিল। যাদের সকলেই শিশু। দক্ষিণ গাজা উপত্যকার রাফাহ শহরের কেন্দ্রস্থলে এক বাড়িতে ইজরায়েলি বিমান হামলায় চার শিশু-সহ সাতজন নিহত হন। মাগাজি শরণার্থী শিবিরটি ঘনবসতিপূর্ণ এবং ইজরায়েল গাজায় আক্রমণ শুরু করার পরে ভূখণ্ডটির উত্তরে হাজার-হাজার পরিবার তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হওয়ার পরে এই শিবির আরও ঘনবসতিপূর্ণ হয়ে উঠেছে। 

আরও পড়ুন: KKR vs MI | IPL 2024: মুম্বই ইন্ডিয়ান্স'কে ১৮ রানে হারিয়ে আইপিএলের প্রথম দল হিসেবে 'প্লে অফে' নাইট রাইডার্স!

গত ৭ অক্টোবর প্যালেস্টাইনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইজরায়েলের নজিরবিহীন হামলা চালায়। হামাসের যোদ্ধাদের আক্রমণে ১২০০ জন নিহত হন। হামাস ২৫৩ জনকে ধরে গাজায় নিয়ে বন্দি করে রাখবে বলে দাবি ইজরায়েলের। ওই দিন থেকেই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইজরায়েল। তারা হামাসের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণাও করে এবং প্যালেস্টাইনকে নির্মূল করার কথা ঘোষণা করে। পরে সবদিক থেকে গাজা অবরোধ করে ভূখণ্ডটির বিদ্যুৎ ও জল সরবরাহও বন্ধ করে দেয়। তারপর থেকে গত ছমাসেরও বেশি সময় ধরে ইজরায়েলি বাহিনীর স্থল, আকাশ ও নৌ হামলায় প্যালেস্টাইনের গাজা প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়। ঘরবাড়ি হারিয়ে গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় সকলেই এখন উদ্বাস্তু হয়ে গিয়েছে! কঠোর অবরোধ ও অবিরাম হামলার মধ্যে থাকা গাজাবাসীরা অনাহারে ভুগতে-ভুগতে দুর্ভিক্ষের প্রান্তে চলে গিয়েছে। অপুষ্টি ও জল খেতে না-পেয়ে শিশু-সহ অনেকের মৃত্যু হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.