Parliamentarians in the United Kingdom: ক্লাস ফাইভের অঙ্ক-ইংরেজিতেও ডাহা ফেল ব্রিটিশ এমপি'রা! তাজ্জব গোটা ব্রিটেন...

Parliamentarians in the United Kingdom: পরীক্ষা ছিল পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির অঙ্ক ও ইংরেজির। এত সহজ, কিংবা বলা ভালো নিচু ক্লাসের এক পরীক্ষায় রীতিমতো করুণ অবস্থা ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের। পরীক্ষায় অংশ নেওয়া ৪৪ শতাংশ সাংসদই অঙ্কে পাস করেননি। আর ইংরেজিতে পাস করেছেন মাত্র ৫০ শতাংশ!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 22, 2022, 02:01 PM IST
Parliamentarians in the United Kingdom: ক্লাস ফাইভের অঙ্ক-ইংরেজিতেও ডাহা ফেল ব্রিটিশ এমপি'রা! তাজ্জব গোটা ব্রিটেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হঠাৎই পরীক্ষায় বসলেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা। আর ফেলও করে গেলেন যথেচ্ছ। বিষয়টি নিয়ে যথারীতি হইচই পড়ে গিয়েছে। ব্রিটেনের এমপিদের জন্য একটি পরীক্ষার আয়োজন করা হয়েছিল। শিশু শিক্ষার্থীরা যখন পরীক্ষায় বসে তখন তাদের মনের কীরকম অবস্থা হয়, সেটা যাতে বড়রা, দেশের প্রশাসকেরা, দেশের জনপ্রতিনিধিরাও উপলব্ধি করতে পারেন, তাই এই আয়োজন। সঙ্গে ছিল শিক্ষার্থীদের জন্য অপ্রয়োজনীয় পরীক্ষা বাতিল করার লক্ষ্যও। এই দুই উদ্দেশ্যেই ওয়েস্টমিনস্টারে এই পরীক্ষার আয়োজন করা হয়েছিল। ব্রিটেনের সাংসদরা পরীক্ষায় বসেন। সেই পরীক্ষার ফলও বেরয়। যা দেখে হতাশ সকলেই। অঙ্কে ফেল অর্ধেকের বেশি সংখ্যক সাংসদ! ইংরেজির অবস্থা তথৈবচ। ব্যাকরণ, বানান ও যতিচিহ্নের ব্যবহারেও বিপুল ভ্রান্তি ঘটিয়েছেন অধিকাংশ ব্রিটিশ এমপি পরীক্ষার্থী।

আরও পড়ুন: Biden and Zelenskyy Meet: জেলেনস্কি গেলেন হোয়াইট হাউসে, দেখা করলেন বাইডেনের সঙ্গে; কী কথা হল দু'জনের?

পরীক্ষা ছিল পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির অঙ্ক ও ইংরেজির। এত সহজ মানের এক পরীক্ষায় রীতিমতো করুণ অবস্থা ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের। পরীক্ষায় অংশ নেওয়া ৪৪ শতাংশ সাংসদই অঙ্কে পাস করেননি। যাঁরা করেছেন, তাঁরা কোনোমতে পাস নম্বর পেয়েছেন। তুলনায় ইংরেজির অবস্থা ভালো। ইংরেজিতে পাস করেছেন ৫০ শতাংশ। যা আবার এমনিতে সাংঘাতিক খারাপ ফলের বর্গেই পড়বে। 

আরও পড়ুন: অত্যশ্চর্য! প্রশান্ত মহাসাগরের নীচে হলুদ পাথরের রাস্তা কি 'রোড টু আটলান্টিস'?

এ বছর ষষ্ঠ শেণির পরীক্ষায় ইংরেজি ও অঙ্কে পাস করেছে ব্রিটেনের ৭২ ও ৭১ শতাংশ পড়ুয়া। দেখা গেল, তাদের পারফরম্যান্সের ধারেকাছেও পৌঁছতে পারেননি সাংসদেরা। এমপি এমা হার্ডি পরীক্ষার অভিজ্ঞতা সম্পর্কে বলেন, ‘আমরা ওই ছোটদের পরিস্থিতি যাতে বুঝতে পারি সেজন্য এ ধরনের পরীক্ষা নেওয়া খুব দরকার। আমরা যাতে জানতে পারি, কতটা চাপ থাকে খুদেদের উপর।’

জানা গিয়েছে, অপ্রয়োজনীয় পরীক্ষা বাতিলের লক্ষ্যে পার্লামেন্টের সদস্যদের জন্য নেওয়া হল এই মক টেস্ট। এই পরীক্ষার আয়োজক ছিল ‘মোর দ্যান আ স্কোর’ নামের এক গ্রুপ। ব্রিটিশ পার্লামেন্টের সাংসদদের মধ্যে শিক্ষা নির্বাচন কমিটির চেয়ারম্যান রবিন ওয়ালকার ছিলেন। এ বছর গোটা ইংল্যান্ডে ১০-১১ বছর বয়সী শিক্ষার্থীরা স্যাট (এসএটিএস) পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষা নিয়ে শিশুদের মানসিক অবস্থা বোঝার জন্যই পরীক্ষাটি নেওয়া হয়েছে।

(জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো এই কপির মূল তথ্য যাচাই করেনি, জাতীয়/আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সংশ্লিষ্ট লিংকের উপর নির্ভর করে এটি লেখা হয়েছে।)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.