Durga Puja 2022: ফিজিক্সের গবেষক 'বিধবা' সতীর হাতেই পুজো পান আলাবামার দুর্গা!

ইচ্ছে থাকলেই উপায় হয়! স্বয়ং মেয়েরা যেখানে মায়ের আরাধনা করেন সেই পুজোকে ঠেকিয়ে রাখে কে? মহিলা পুরোহিতের হাতে দুর্গাপুজোর ভার তুলে দেওয়ার এই রীতি কিন্তু খোদ আমেরিকার মাটিতে শুরু হয়েছিল বহুদিন আগে। আলাবামা রাজ্যের বেঙ্গলি এসোসিয়েশন অফ গ্রেটার বার্মিংহাম পুজো কমিটির এমনিই একজন প্রধান মহিলা পুরোহিত হলেন সতীনাথ।

Updated By: Sep 24, 2022, 09:32 PM IST
Durga Puja 2022: ফিজিক্সের গবেষক 'বিধবা' সতীর হাতেই পুজো পান আলাবামার দুর্গা!

ঋতুর্পণা ভট্টাচার্য: ‘মায়ের হাতে মায়ের আবাহন’ অনেকটা এমন শ্লোগানেই গত বছর মেতে উঠেছিল কলকাতার এক নামী পুজো মন্ডপ। মহিলা পুরোহিতের হাতে দুর্গাপুজোর ভার তুলে দেওয়ার এই রীতি কিন্তু খোদ আমেরিকার মাটিতে শুরু হয়েছিল বহুদিন আগে। আলাবামা রাজ্যের বেঙ্গলি এসোসিয়েশন অফ গ্রেটার বার্মিংহাম পুজো কমিটির এমনিই একজন প্রধান মহিলা পুরোহিত হলেন সতীনাথ। অব্রাহ্মন এবং তার উপর আবার মহিলা, এমন কারও হাতে পুজোর ভার সঁপে দেওয়ার শুরুর অধ্যায়ে টানাপোড়েন যে চলেনি এমন নয়। তবে মাতৃশক্তির জয়ের ইতিহাস তো কখনই থেমে থাকেনি। এবারও তাঁর অন্যথা হল না। এখন আবার তিনি বিধবা।

আরও পড়ুন: Durga Puja 2022 : দুর্ভোগ শেষে পুজোর আলোয় উজ্জ্বল হিউস্টন...

তবে এই নিয়ে অবশ্য আর কোন বাধার সামনে পড়তে হয়নি তাঁকে এবং তাঁর সহকারীদের। পর্দাথবিদ্য়ার গবেষক সতী রীতিমতো পুজো শেখান অন্যদের। করছেন পুরোহিত দর্পণ নিয়ে নানা গঠনমূলক কাজ। নিয়মরক্ষা নয়, পুজো তাঁর ভালবাসা । তেরো বছরের এই পুজোয় লোকের সংখ্যা প্রায় দু’শো-আড়াইশ। শুধু বাঙালি নয়, আলাবামা রাজ্যের এই একমাত্র বারোয়ারি পুজো যাতে প্রায় সকল সম্প্রদায়ের লোকের আগমন হয়। যেমন, সকালের ভোগের পাঁপড় বানান একজন গুজরাটি মহিলা। স্থানীয় শিল্পীদের নিয়েই মনোরম হয়ে সান্ধ্য অনুষ্ঠান। ভোগের দায়িত্বে থাকেন সদস্যরা নিজেই। দেশ আসা পরিবার পরিজনেরাও মেতে ওঠেন এই প্রবাসের পুজোয়। এদের ম্যাগাজিনটিও বেশ সুন্দর। অনেকের লেখায় সমৃদ্ধ।

আরও পড়ুন: Durga Puja 2022: হার্ভার্ড শুধু পড়াশোনার শহর নয়, পুজোর ঢাকে চমকও লাগে!

ঘরোয়া বললেও আদতে বেশ ধুমধাম করে প্রত্যেক বছর উদযাপন করা হয় পুজোর দিনগুলো। করোনাকালেও থেমে যায়নি এই পুজো। মাস্ক পড়ে লোকসংখ্যা নিয়ন্ত্রণে রেখেই সে সময় গ্যারাজে পালিত হয়েছে পুজো। সমাজসেবার অংশ হিসেবে প্রতি বছর নিয়ম করে হলিডে গিফট বক্সও দেওয়া হয় তাঁদের তরফ থেকে। স্থানীয় গৃহহীন মানুষদের মাসে একবার খাওয়ানোর কর্মকান্ডকেও অর্থ সাহায্য করে থাকেন তাঁরা। এছাড়াও দেওয়া হয় নগদ ডোনেশন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.