Upanishad Engraved: পোল্যান্ডের গ্রন্থাগারের দেওয়ালে উপনিষদের বাণী! তাজ্জব ভারতবাসী

পোল্যান্ডের ভারতীয় দূতাবাস এ সংক্রান্ত তাদের টুইটারে সংক্ষেপে উপনিষদের পরিচয় দিয়েছে।

Updated By: Aug 5, 2021, 08:34 PM IST
Upanishad Engraved: পোল্যান্ডের গ্রন্থাগারের দেওয়ালে উপনিষদের বাণী! তাজ্জব ভারতবাসী

নিজস্ব প্রতিবেদন: পোল্যান্ডে অদ্বৈতবাদী দর্শনের নিদর্শন। তা-ও আবার লাইব্রেরির দেওয়ালে! হুবহু দেবনাগরী ভাষায় উৎকীর্ণ! জেনে তাজ্জব ভারতবাসী।

পোল্যান্ডের এক গ্রন্থাগারের দেওয়ালে (library in Poland) খোদাই করা কিছু লিপি। জানা গিয়েছে, পোল্যান্ডের এই গ্রন্থাগারের এক একটি দেওয়ালে সরাসরি সংস্কৃতে (Vedic Sanskrit) উপনিষদের (Upanishad) বাণী খোদাই করা রয়েছে। দেওয়ালগুলির ছবি তুলে টুইটারে পোস্ট করেছিল পোল্যান্ডের ভারতীয় দূতাবাস। 

আরও পড়ুন: Lightning: পদ্মাপারের টিনের ঘরে আশ্রয় নিয়েও শেষরক্ষা হল না; বজ্রাঘাতে মৃত্যু ১৬ বরযাত্রীর

বিদেশে ভারতীয় দর্শনের এই জনপ্রিয়তায় গর্ব অনুভব করেছেন ভারতীয়রা। একই সঙ্গে কিছু মন্তব্যে ধরা পড়েছে আফসোসও। বিদেশের লাইব্রেরির দেওয়ালে সংস্কৃতে উপনিষদ লিখিত দেখে সামগ্রিক ভাবে ভারতীয় প্রতিক্রিয়া-- যদি নিজের দেশেও উপনিষদ এত কদর পেত!

পোল্যান্ডের ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের (University of Warsaw) গ্রন্থাগারের দেওয়ালে খোদাই করা হয়েছে উপনিষদের ওই লিপি। পোল্যান্ডের ভারতীয় দূতাবাসের দেওয়া ছবির বিবরণে তারা লিখেছে-- অপূর্ব দৃশ্য! এটি ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের দেওয়াল। যেখানে উপনিষদের বাণী খোদাই করা রয়েছে।

পোল্যান্ডের দূতাবাস (Indian Embassy) তাদের টুইটার পোস্টে সংক্ষেপে উপনিষদের পরিচয় দিয়েছে। উপনিষদকে 'হিন্দু দর্শনের মূল কথা, যা হিন্দুত্বের (Hinduism) ভিত স্থাপন করেছে' বলে মন্তব্য করে তারা। পোস্টটি সকলের নজর কাড়ে। বহু শেয়ারও হয়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Machu Picchu: ধারণার চেয়েও প্রাচীন মাচুপিচু, বললেন গবেষকেরা

.