পরিকল্পিতভাবে হামলা চালিয়েও ক্ষতি বেশি চিনেরই, চাঞ্চল্যকর দাবি মার্কিন গোয়েন্দাদের

মার্কিন গোয়েন্দাদের রিপোর্টে বলা হয়েছে ঝাও জোংকি ও অন্যান্য আধিকারিকদের সম্মতিতেই হামলা চালিয়ে ছিল জিনপিংয়ের সেনা।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jun 23, 2020, 08:17 PM IST
পরিকল্পিতভাবে হামলা চালিয়েও ক্ষতি বেশি চিনেরই, চাঞ্চল্যকর দাবি মার্কিন গোয়েন্দাদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ায় ভারত ও চিন। গুলি না চললেও প্রাণ হারাতে হয় সেনাদের। কিন্তু এই সংঘর্ষের পিছনে কারণ কী? একটি ক্যাম্প উচ্ছেদকে কেন্দ্র করে বিবাদ শুরু হয় বলে জানা গেলেও মার্কিন  গোয়ান্দারা বলছেন পিছনে রয়েছে অন্য কারণ। তাঁদের চাঞ্চল্যকর তথ্য বলছে পরিকল্পিত ভাবেই চিনের এই হামলা।
লাদাখ সীমান্তে লাল ফৌজের দায়িত্ব রয়েছে ঝাও জোংকির ওপর। তাঁর অঙ্গুলি হেলনেই চলে লাদাখ সীমান্তের পিপলস লিবারেশন আর্মি। মার্কিন গোয়েন্দাদের রিপোর্টে বলা হয়েছে ঝাও জোংকি ও অন্যান্য আধিকারিকদের সম্মতিতেই হামলা চালিয়ে ছিল জিনপিংয়ের সেনা। তবে প্রেসিডেন্ট জিনপিং এ বিষয়ে আগে থেকে জানতেন কিনা সেখানে কিছুটা ধোঁয়াশা রেখে গিয়েছেন মার্কিন গোয়েন্দারা।

আরও পড়ুন: ফাঁকা সভা, টাই খুলে মনমরা মেজাজে হাঁটছেন ট্রাম্প, দেখুন ভাইরাল ভিডিয়ো

তবে চিনের কমিউনিস্ট প্রেসিডেন্টকে না জানিয়ে এই সংঘর্ষ হয়েছিল, এ বিষয়ও নিশ্চিত করে বলেননি তাঁরা। তাঁদের কথায় মার্কিন প্রেসিডেন্টকে জানিয়েই হয়ে থাকতে পারে এই পরিকল্পিত চিনা হামলা।
সংঘর্ষের পর ভারতের এক কর্নেল সহ ২০ জওয়ানের মৃত্যুর খবর মিলেছে। কিন্তু সেক্ষেত্রেও পর্দার আড়ালে চিন। একজন কমান্ডিং অফিসারের মৃত্যু ছাড়া আর মুখ খোলেনি বেজিং। তাহলে কি ভারতের থেকে চিনের ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি! তাই মুখে কুলুপ। এমন প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে আন্তর্জাতিক স্তরে।