প্লাস্টিকের চাদর গায়ে দুনিয়া, মহাসাগরে ভাসছে আড়াই লক্ষ টন প্লাস্টিক

সবার অজান্তে ওরা বহাল তবিয়তে ভেসে চলেছে। মানুষ একেবারে দু হাত খুলে তাদের ব্যবহার করে চলেছে। ফল-বিশ্বের মহাসাগরগুলিতে ভাসছে ৫ ট্রিলিয়ন প্লাস্টিক সামগ্রি। সব মিলিয়ে যার ওজন প্রায় ২ লক্ষ ৭৬ টন। গ্রিনল্যান্ড থেকে প্রশান্ত মহাসাগর, ব্রাজিল থেকে দক্ষিণ আফ্রিকার মহাসাগরের বিভিন্ন অংশে ভেসে চলেছে প্লাস্টিক।

Updated By: Dec 12, 2014, 10:05 AM IST
প্লাস্টিকের চাদর গায়ে দুনিয়া, মহাসাগরে ভাসছে আড়াই লক্ষ টন প্লাস্টিক

ওয়েব ডেস্ক: সবার অজান্তে ওরা বহাল তবিয়তে ভেসে চলেছে। মানুষ একেবারে দু হাত খুলে তাদের ব্যবহার করে চলেছে। ফল-বিশ্বের মহাসাগরগুলিতে ভাসছে ৫ ট্রিলিয়ন প্লাস্টিক সামগ্রি। সব মিলিয়ে যার ওজন প্রায় ২ লক্ষ ৭৬ টন। গ্রিনল্যান্ড থেকে প্রশান্ত মহাসাগর, ব্রাজিল থেকে দক্ষিণ আফ্রিকার মহাসাগরের বিভিন্ন অংশে ভেসে চলেছে প্লাস্টিক।

বিজ্ঞানী এরিকসন ও তাঁর দল বিশ্বে প্লাস্টিকের অবস্থা নিয়ে গবেষণা করতে গিয়ে অবাক হয়ে যান। তাঁরা দেখেন বিশ্বের বিভিন্ন মহাসাগর যেন প্লাস্টির ডাস্টবিন হয়ে দাঁড়িয়েছে। গবেষণায় দেখা গিয়েছে মহাসাগরগুলির ওপরে এক পাতলা প্লাস্টিকের চাদর তৈরি হয়েছে।

প্রশান্ত মহাসাগরে বিশাল এক এলাকা জুড়ে বছরের পর বছর ধরে জমা হয়ে আসছে প্লাস্টিক বর্জ্য। পরিস্থিতি এখন এমনই সঙ্গিন যে প্রায় পঞ্চাশ ফুট লম্বা 'দ্বীপ' তৈরি করে ফেলেছে এসব প্লাস্টিক।

.