অন্ধকারে তলিয়ে যাচ্ছে ইতালি! ভীত, সন্ত্রস্ত স্বয়ং পোপ, দিলেন বার্তা

এই প্রথমবার একা প্রার্থনা করেছেন ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস। 

Updated By: Mar 29, 2020, 11:35 AM IST
অন্ধকারে তলিয়ে যাচ্ছে ইতালি! ভীত, সন্ত্রস্ত স্বয়ং পোপ, দিলেন বার্তা

নিজস্ব প্রতিনিধি— প্রতিটা দিন লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। প্রতিদিন হাজার হাজার মানুষ আবার নতুন করে আক্রান্ত হচ্ছেন। ইতালি কবে যে আলোর রাস্তা দেখবে, কেউ জানে না। মাত্র ছকোটির দেশ। সেখানে হাজার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। চারিদিকে শ্মশানের নিস্তব্ধতা। ইতালি এখন যেন মৃত্যুপুরী। চিকিত্সকরা এখনও অবশ্য করোনা নামের দানবের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন। কিন্তু ইতালির প্রশাসন আর কোনও দিশা খুঁজে পাচ্ছে না।

এই প্রথমবার একা প্রার্থনা করেছেন ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস। ঈশ্বরের বাড়িতে কেউ যাননি। কোনও জমায়েত হয়নি। কেউ প্রার্থনা করতে আসেননি। ভ্যাটিকান সিটির ইতিহাসে এমনটা আগে হয়নি। ইতালির প্রতিটি ধর্মীয় ও দর্শনীয় স্থান এখন জনমানবহীন। আর ইতালির এমন অবস্থা দেখে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন খোদ পোপ। তিনি বলছেন, এমন অবস্থা থেকে ইতালি কবে যে বেরিয়ে আসতে পারবে তার কোনও ঠিক নেই।

আরও পড়ুন— বিশ্বমারীর এপিসেন্টার এখন ইটালি, মৃত্যুর সংখ্য়া ছাড়াল ১০ হাজার

পোপ বলেছেন, চারদিকে ঘন অন্ধকার। শহর, রাস্তাঘাট কোথাও আলো নেই। সব ফাঁকা। বহু মানুষের প্রাণ গিয়েছে। নিস্তব্ধতায় মোড়া চারপাশ। আর চারিদিকে শুধু হতাশা। আমাদের সবার প্রচণ্ড ভয় করছে, মনে হচ্ছে কোন আঁধারে হারিয়ে যাচ্ছি আমরা...। তবে এটাও মনে রাখতে হবে, করোনাভাইরাস যদি ঝড় হয়, তা হলে এই ঝড়ের বিরুদ্ধে লড়াই করার জন্য আমরা সবাই একই নৌকায় রয়েছি। আমাদের একসঙ্গে লড়তে হবে। পোপের প্রার্থনা টেলিভিশন ও রেডিওতে প্রচার করা হয়।