Afghanista: 'আমাদের বাঁচান', খোলা চিঠিতে আর্তি আফগান সংবাদকর্মীদের

চিঠি লিখলেন ১৫০ জন আফগান সংবাদকর্মী (Afghan Journalists)।

Updated By: Aug 30, 2021, 06:02 PM IST
 Afghanista: 'আমাদের বাঁচান', খোলা চিঠিতে আর্তি আফগান সংবাদকর্মীদের
প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) সরকার প্রতিষ্ঠা কার্যত সময়ের অপেক্ষা। এই পরিস্থিতিতে কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেটের (IS) শাখা সংগঠন আইএস-খোরাসানের (IS-K) আত্মঘাতী জঙ্গি হানা এবং তার বদলা নিতে মার্কিন সেনার ড্রোন হামলা ও রকেট হামলা। গোটা আফগানিস্তানজুড়ে ভয়ের পরিবেশ। সেজন্য এবার রাষ্ট্রসংঘ এবং আন্তর্জাতিক বিশ্বের কাছে সাহায্য চাইলেন আফগান সাংবাদিক কর্মীরা (Afghan Journalists)। তাঁদের খোলা চিঠিতে (Open Letter) জানালেন বাঁচার আর্তি।

জানা গিয়েছে, চিঠিতে স্বাক্ষর করেছেন ১৫০ জন আফগান সংবাদকর্মী (Afghan Journalists)। তাঁরা লিখেছেন, "সংবাদমাধ্যমের উপর বাড়তে থাকা আঘাতের কারণে আমরা আতঙ্কিত। আমাদের পরিবার এবং সম্পত্তি নষ্ট করা হচ্ছে। রাষ্ট্রসংঘ এবং বিশ্বের কাছে আর্জি আমাদের বাঁচান। আমাদের পরিবারকে রক্ষ করুন।" তাঁদের আর্তি, "গত দু'দশক ধরে যাঁরা আফগানিস্তানের গণতন্ত্র রক্ষার্থে কাজ করল তাঁদের আপনারা সাহায্য করুন।" তাঁদের উপর তালিব জঙ্গিদের অত্যাচার রুখতে যাতে গোটা বিশ্ব সংঘবদ্ধ হয়, সেই আর্জিও জানালেন সংবাদকর্মীরা (Afghan Journalists)।

আরও পড়ুন: Afghanistan:Kabul-এ US রকেট হানায় ক্ষুব্ধ Taliban,'অযাচিত পদক্ষেপ' মত জেহাদিদের

আফগান সাংবাদিক (Afghan Journalists) আহমেদ নাভিদ বলেন, "এই পরিস্থিতিতে গোটা বিশ্বের উচিত হাত গুটিয়ে না থেকে আমাদের সাহায্য করা।" সংবাদিক রফিউল্লা নিকজাদ বলেন, "বর্তমানে এক অস্থির পরিবেশের মধ্যে আমাদের জীবন কাটছে। ভবিষ্যতে আমাদের জন্য কী অপেক্ষা করছে, তা নিজেরাও জানি না। আপনারা আমাদের কথা শুনুন।"

আরও পড়ুন: Afghanistan: কোথায় তাদের 'সুপ্রিম লিডার' Haibatullah Akhundzada? জানাল Taliban

১৫ অগাস্ট কাবুলের দখল নেয় তালিবান। বর্তমানে আফগানিস্তানে সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছে জেহাদিরা। ক্ষমতা দখলের পর মুখে স্বাধীনতার কথা বলেও, সংবাদমাধ্যমের কর্মীদের উপর প্রথাগত অত্যাচার শুরু করে তালিবরা। কাবুল এবং জালালাবাদে টোলো নিউজের সংবাদকর্মীদের মারধর করা হয়। এছাড়া সাংবাদিকদের বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি চালায় তালিবান। সূত্রের খবর, জার্মান সংবাদমাধ্যম Deutsche Welle (DW)-এর এক সাংবাদিকের পরিবারের সদস্যকেও হত্যা করেছে  জঙ্গিরা।          

.