নীলম-ঝিলমে বাঁধ নয়, বিক্ষোভে উত্তাল পাক অধিকৃত কাশ্মীরের মুজাফফরাবাদ

পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট বাল্টিস্তানে যেভাবে প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর তৈরি হচ্ছে তাতে ক্ষুব্ধ এলাকার মানুষজন

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 25, 2020, 03:28 PM IST
নীলম-ঝিলমে বাঁধ নয়, বিক্ষোভে উত্তাল পাক অধিকৃত কাশ্মীরের মুজাফফরাবাদ
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: নীলম ও ঝিলম নদীর ওপরে বাঁধ তৈরির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল পাক অধিকৃত কাশ্মীরের মুজাফফরাবাদ।

আরও পড়ুন-'HIV পজিটিভ', তাই পা ভাঙা নিয়ে দেড় মাস ধরে বিনা চিকিৎসায় মালদা মেডিকেলে পড়ে রোগী

সোমবার কয়েক হাজার মানুষ ওই বাঁধ তৈরির বিরোধিতা করে রাস্তায় বিক্ষোভ দেখান। মাশাল মিছিল করেন। চিনের একটি সংস্থার ওই বাঁধ তৈরির খবর ছড়াতেই তৈরি হয়ে যায় 'দরিয়া বাঁচাও, মুজাফফরাবাদ বাঁচাও' কমিটি। ওই কমিটির ডাকে সোমবার সন্ধেয় রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ। তাঁদের দাবি মুজাফফরাবাদ ও নীলম নদীকে বাঁচাতে গেলে ওই বাঁধ তৈরি রুখতে হবে। তা নাহলে এলাকায় মানুষের অস্তিত্ব বিপন্ন হয়ে উঠবে।

উল্লেখ্য,পাক অধিকৃত কাশ্মীরের আজাদ পাট্টান ও কোহালা-য় দুটি জল বিদ্যুত প্রকল্প তৈরির পরিকল্পনা করেছে পাকিস্তান সরকার। জুলাই মাসে এনিয়ে চুক্তিও হয়ে গিয়েছে চিনের একটি কোম্পানির সঙ্গে। কোহাল জলবিদ্যুত্ প্রকল্পটি তৈরি হবে ঝিলম নদীর ওপরে। কিন্তু তাতেই আপত্তি করছেন মুজাফফরাবাদের মানুষজন।

আরও পড়ুন-দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লাখ পার, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬০,৯৭৫

পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট বাল্টিস্তানে যেভাবে প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোর তৈরি হচ্ছে তাতে ক্ষুব্ধ এলাকার মানুষজন। তার ওপরে এলাকায় চিনাদের উপস্থিতি ও নদীপথ পরিবর্তনের আতঙ্কও মানুষকে খেপিয়ে তুলেছে।