আরও এক "জর্জ ফ্লয়েড!" নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে পিছন থেকে গুলি করল মার্কিন পুলিস

তারপর থেকেই ফের স্লোগান উঠেছে "নো জাস্টিস নো পিস, সে হিজ ন্যাম জেকোব ব্ল্যাক।"

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 25, 2020, 01:16 PM IST
আরও এক "জর্জ ফ্লয়েড!" নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে পিছন থেকে গুলি করল মার্কিন পুলিস

নিজস্ব প্রতিবেদন: ফের প্রতিবাদের আগুন জ্বলছে মার্কিন মুলুকে। সেই মার্কিন পুলিস, সেই কৃষ্ণাঙ্গ! আবারও ফ্লয়েড কাণ্ডের পুনরাবৃত্তি।
ঘটনাস্থল আমেরিকার কেনোসা। সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে ২৯ বছরের কৃষ্ণাঙ্গ জেকোব ব্ল্যাকের পিছনে উইসকনসিন পুলিসের গুলি করার ভিডিয়ো। তারপর থেকেই ফের স্লোগান উঠেছে "নো জাস্টিস নো পিস, সে হিজ ন্যাম জেকোব ব্ল্যাক।" শয়ে শয়ে জলের বোতল আছড়ে পড়েছে কেনোসা শেরিফের কার্যালয়ে।

পরিস্থিতির মোকাবিলা করতে জারি হয়েছে কার্ফু। তাতেও থামানো যায়নি প্রতিবাদ। বিক্ষোভকারিরা আগুন ধরিয়ে দেয় পার্শ্ববর্তী বাড়িগুলিতে। তছনছ করে দেয় রাস্তার আলো।  শেরিফ বিবৃতি দিয়ে জানিয়েছেন সুরক্ষার স্বার্থে আম জনতার রাস্তায় না নামা উচিত। উইসকনসিনের গভর্নর টনি এভারস জানিয়েছেন ১২৫ জন জাতীয় রক্ষীকে পাঠানো হচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য।

শ্বেতাঙ্গ পুলিসের হাঁটুর চাপে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর প্রতিবাদ দেখেছিল গোটা বিশ্ব। মিনিয়াপোলিস থেকে আগুন দাবানলের মতো ছড়িয়ে পড়েছিল সারা পৃথিবীতে। ফের জেকোব ব্ল্যাকের ঘটনায় ফুলকির আকার নিল সেই আগুন।

ভিডিয়োতে দেখা যাচ্ছিল জেকোব ব্ল্যাককে পিছন থেকে একাধিকবার গুলি করছে মার্কিন পুলিস। তার কারণ এখনও পরিষ্কার নয়। তবে স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে উঠছে জেকোব। কেনোসা পুলিসের পক্ষ থেকে জানানো হয়েছে যে ভিডিয়োটি ঘুরে বেড়াচ্ছে তার মধ্যে সম্পূর্ণ ঘটনা নেই। ঘটনার সঙ্গে যুক্ত পুলিস অফিসারদের প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। ঘটনার তদন্ত করবে তাঁরা।

তবে জর্জ ফ্লয়েডের হয়ে লড়া আইনজীবীর কথা অনুযায়ী জেকোব সেখানে দুই মহিলার ঝগড়া থামাচ্ছিল। তাঁর এ-ও দাবি যে জেকোব ব্ল্যাকের বিচার চাই এবং কেনোসা পুলিসকে সব প্রশ্নের উত্তর দিতে হবে।

আরও পড়ুন: নির্মীয়মাণ বাড়িতে মাটি খুঁড়তেই শয়ে শয়ে বেরল স্বর্ণমুদ্রা