পাবলিক টয়লেটে নারী, পুরুষ সব একসঙ্গে, একই জায়গায়!

পাবলিক ইউরিনালে মহিলা ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকে এবং আলাদা চিহ্ন যুক্ত বোর্ড থাকে তা সকলেই জানেন। কিন্তু কানাডায় একটি বার্ষিক জাতীয় প্রদর্শনী উৎসবে এবার এমন টয়লেটের ব্যবস্থা করা হয়েছে যাতে নারী, পুরুষ বা ট্রান্সজেন্ডার সবাই যেতে পারবেন! হ্যাঁ, একই জায়গায় সবাই! আর তার জন্য একটা আলাদা চিহ্নও উদ্ভাবন করা হয়েছে!

Updated By: Aug 28, 2016, 07:16 PM IST
পাবলিক টয়লেটে নারী, পুরুষ সব একসঙ্গে, একই জায়গায়!

ওয়েব ডেস্ক: পাবলিক ইউরিনালে মহিলা ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকে এবং আলাদা চিহ্ন যুক্ত বোর্ড থাকে তা সকলেই জানেন। কিন্তু কানাডায় একটি বার্ষিক জাতীয় প্রদর্শনী উৎসবে এবার এমন টয়লেটের ব্যবস্থা করা হয়েছে যাতে নারী, পুরুষ বা ট্রান্সজেন্ডার সবাই যেতে পারবেন! হ্যাঁ, একই জায়গায় সবাই! আর তার জন্য একটা আলাদা চিহ্নও উদ্ভাবন করা হয়েছে!

আরও পড়ুন তারাদের গাড়ি

চিহ্নটি হচ্ছে একটি মানুষের মত, যার দেহের অর্ধেকটা নারীর এবং অর্ধেকটা পুরুষের। তার নিচে লেখা, উই ডোন্ট কেয়ার, অর্থাৎ আমরা তোয়াক্কা করি না। এই চিহ্নটি নিয়ে এখন সোশ্যাল মিডিয়ায় চলছে তুমুল আলোচনা। অনেকে বলছেন এই চিহ্নটি দিয়ে যারা ট্রান্সজেন্ডার অর্থাৎ নারী থেকে পুরুষ বা পুরুষ থেকে নারী হয়েছে, তাদের একধরণের স্বীকৃতি দেওয়া হচ্ছে। নারী, পুরুষ সবার জন্যই এক টয়লেটের সমালোচনাও যে হচ্ছে না, তা কিন্তু নয়। সমালোচকরা আবার বলছেন, এর ফলে পুরুষরা ট্রান্সজেন্ডারের ভান করে মহিলাদের টয়লেটে ঢুকে পড়তে পারে।

আরও পড়ুন বোজান জান নিয়ে চলে যাবে

.