আক্রান্তের সংখ্যা ছাড়াল ৬ লক্ষ, একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যু মার্কিন যুক্তরাষ্ট্রে

তবে, এর মধ্যেও আগামী মাসের শুরুতে অর্থনীতি পুনরদ্ধারের চেষ্টায় আস্তে আস্তে লকডাউন তোলা যায় কিনা সেই নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে ট্রাম্প প্রশাসন।

Updated By: Apr 15, 2020, 11:21 AM IST
আক্রান্তের সংখ্যা ছাড়াল ৬ লক্ষ, একদিনে রেকর্ড সংখ্যক মৃত্যু মার্কিন যুক্তরাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদন: ২৪ ঘণ্টা। করোনাভাইরাসে প্রাণ হারালেন মার্কিন যুক্তরাষ্ট্রের রেকর্ড সংখ্যক ২,২২৮ জন। করোনাভাইরাসে এর আগে একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ছিল ২,০৬৯ জন। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে নতুন করে আক্রান্ত হওয়ার সংখ্যা। ওয়ার্ল্ডোমিটার বলছে মঙ্গলবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ১৪ হাজারেরও বেশি। আক্রান্ত হওয়ার এই হার কবে হ্রাস পাবে, তাই নিয়ে এখনও অনিশ্চিত বিশেষজ্ঞরা। 

তবে, এর মধ্যেও আগামী মাসের শুরুতে অর্থনীতি পুনরদ্ধারের চেষ্টায় আস্তে আস্তে লকডাউন তোলা যায় কিনা সেই নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। কারণ দিনের পর দিন আংশিক লকডাউনের চাপে বিধ্বস্ত হচ্ছে অর্থনীতি। ১০ লক্ষের কাছাকাছি মার্কিন নাগরিক জীবিকা হারিয়েছেন। অন্যদিকে করোনাভাইরাস পরিস্থিতি এখনও আয়ত্তের বাইরে। আংশিক লকডাউন তোলার পরিকল্পনার সময় যে এখনও আসেনি, তা স্পষ্ট করে দিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। 

US' deadliest day sees 540 coronavirus deaths, toll rises past 3,000

আগামী মাসের ১ তারিখ থেকেই আবার ব্যবসা-বাণিজ্য, পরিবহণ ইত্যাদি স্বাভাবিক করার চেষ্টা করা হতে পারে, এমনটাই ইঙ্গিত দিয়েছিল ট্রাম্প প্রশাসন। সোমবার সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, কোনও স্টেট যদি তাঁর এই সিদ্ধান্তের বিরোধিতা করে, তবুও তারা সাংবিধানিকভাবে মেনে নিতে বাধ্য। কিন্তু আংশিক লকডাউন লঘু করার সময় কি সত্যিই এসেছে? প্রশ্ন সে দেশের বিশেষজ্ঞদের। 

Coronavirus Update: Donald Trump Says US President Calls The Shots ...

প্রশ্ন তুলছেন সে দেশের বিভিন্ন স্টেটের গভর্নররাও। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের এপিসেন্টার নিউ ইয়র্ক। করোনাভাইরাসে নিউ ইয়র্কে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১০ হাজার ৮৩৪ জন। আক্রান্ত ২ লক্ষেরও বেশি। বিধ্বস্ত চিকিত্সাব্যবস্থা। প্রত্যন্ত স্থানে গণকবরের পরিস্থিতিতে পৌঁছেছে অবস্থা। এই পর্যায়ে অদূর ভবিষ্যতে আংশিক লকডাউন লঘু করার কোনও আশাই দেখছেন না নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কুওয়োমো। তিনি পরিস্কার জানিয়ে দেন যে, “মার্কিন প্রেসিডেন্টের লকডাউন লঘু করার কোনও নির্দেশ আমি মানব না।” তিনি বলেন, “যদি আমার স্টেটের জনস্বাস্স্থ্যকে আরও বিপদের মুখে ঠেলে দেয় এমন কিছু তিনি আমাকে করতে বলেন, আমি সেটা করব না।” এর পরের এক সাংবাদিক সম্মেলনে কুওয়োমো জানান, এই সময়ে নজর অর্থনীতির থেকে বেশি করোনাভাইরাস দমনে থাকা কাম্য। তিনি বলেন, “তিনি এই বিষয়ে লড়াইয়ের চেষ্টাটাই নষ্ট করে দিচ্ছেন।”