Malaysia elections: ত্রিশঙ্কু নির্বাচনের ফলাফল, প্রধানমন্ত্রীত্বের দৌড়ে এগিয়ে সংস্কারপন্থী নেতা আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার বিভিন্ন রাজ্যের বংশানুক্রমিক শাসকরা প্রতি পাঁচ বছরে একটি আবর্তন পদ্ধতির মাধ্যমে দেশের রাজা হিসাবে দায়িত্ব পালন করেন। দেশটির মালয় সংখ্যাগরিষ্ঠরা ইসলাম এবং মালয় ঐতিহ্যের অভিভাবক হিসাবে রাজাকে একটি গুরুত্বপূর্ণ আসনে বসান।

Updated By: Nov 24, 2022, 12:39 PM IST
Malaysia elections: ত্রিশঙ্কু নির্বাচনের ফলাফল, প্রধানমন্ত্রীত্বের দৌড়ে এগিয়ে সংস্কারপন্থী নেতা আনোয়ার ইব্রাহিম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংস্কারপন্থী বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হওয়ার কাছাকাছি পৌঁছে গিয়েছেন। একটি রাজনৈতিক দল বৃহস্পতিবার নির্দিষ্ট ফলাফলবিহীন সাধারণ নির্বাচনের পরে ঐক্য সরকারকে সমর্থন করতে সম্মত হয়েছে। যদিও কোনও চুক্তি এখনও মালয়েশিয়ার রাজাকে অনুমোদন করতে হবে। গত শনিবারের নির্বাচনের ফলাফলে হুং পার্লামেন্ট দেখা যায়। এরফলে মালয়েশিয়ায় নেতৃত্বের সংকট নতুন করে গভীর হয়। মালয়েশিয়ায় ২০১৮ সাল থেকে তিনজন প্রধানমন্ত্রী হয়েছেন। আনোয়ারের মাল্টিএথেনিক ব্লক জিতলে জাতিগত সমস্যা শুরু হতে পারে এমন বিষয়ে সোশ্যাল মিডিয়ায় সতর্কতা পাওয়ার পরে পুলিস দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

আনোয়ারের পাকাতান হারাপান, অথবা অ্যালায়েন্স অফ হোপ, ৮২টি সংসদীয় আসন জিতে সরকার গঠনের দৌড়ে শীর্ষে রয়েছে। যদিও তাঁর কাছে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ১১২টি আসনের তুলনায় কম আসন রয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের মালয়-কেন্দ্রিক পেরিকাতান ন্যাশনাল অথবা ন্যাশনাল অ্যালায়েন্স ৭৩টি আসন জিতেছে। ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের নেতৃত্বাধীন জোটের ৩০টি আসন রয়েছে। তাদের হাতেই চাবিকাঠি রয়েছে সরকার গঠনের।

ইউএমএনও বিরোধী আসনে থাকার সিদ্ধান্ত প্রত্যাহার করে বলেছে যে তারা ঐক্য সরকারের জন্য রাজার প্রস্তাবে মনোযোগ দেবে। ইউএমএনও-এর সেক্রেটারি-জেনারেল আহমেদ মাসলান বৃহস্পতিবার বলেছেন যে দলের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা এখন এমন একটি ঐক্য সরকারকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে যা মুহিউদ্দিনের শিবিরের নেতৃত্বে চলবে না। তিনি বলেন, রাজার সিদ্ধান্তে যে কোনও ঐক্য সরকার অথবা অন্য কোনও ধরনের সরকার মেনে নেবে দল।

ইউএমএনও-র হাতে ২৬টি আসন রয়েছে এবং অন্য চারটি তার জাতীয় ফ্রন্ট জোটের অংশীদার দলগুলোর দখলে রয়েছে। অন্য দলের সদস্যরা UMNO-এর সিদ্ধান্ত মেনে নিতে রাজি হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

ন্যাশনাল ফ্রন্টের ৩০ জন জয়ি আনোয়ারকে সমর্থন করলে তিনি সংখ্যাগরিষ্ঠতা পাবেন। আনোয়ার ইতিমধ্যে তিনটি আসন নিয়ে বোর্নিও দ্বীপে একটি ছোট দলের সমর্থন পেয়েছেন। সব মিলিয়ে তাকে ১১৫টি সংসদীয় আসন দেবে বলে মনে করা হচ্ছে।

আনোয়ার যদি দেশের শীর্ষ পদে অধিষ্ঠিত হন, তাহলে দেশে ডানপন্থী রাজনীতির উত্থানের আশঙ্কা কমবে। মুহিউদ্দিনের ব্লকে কট্টর-পন্থী প্যান-মালয়েশিয়ান ইসলামিক পার্টি অন্তর্ভুক্ত, যার ৪৯টি আসন রয়েছে। এরা ২০১৮ সালে যতগুলি জিতেছে তার দ্বিগুণেরও বেশি জিতেছে এই বছর।

আরও পড়ুন: Nepal Election Result 2022: নেপালে সরকার গঠন করবে কে? বিস্ময়কর ফলাফলে চমকে দিতে চলেছে আরএসপি

PAS নামে পরিচিত এই দলটি ইসলামিক শরিয়া আইনকে সমর্থন করে। তিনটি রজ্যে তারা শাসন ক্ষমতায় রয়েছে এবং এখন তারা একক বৃহত্তম দল। মালয় মুসলিমরা মালয়েশিয়ার ৩৩ মিলিয়ন জনসংখ্যার দুই-তৃতীয়াংশ। এই জনসংখ্যার মধ্যে জাতিগতভাবে চিনা এবং ভারতীয় সংখ্যালঘুরা অন্তর্ভুক্ত রয়েছে।

রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহ বৃহস্পতিবার নয়টি রাজ্যের রাজপরিবারদের সঙ্গে এই অচলাবস্থা নিয়ে পরামর্শ করার জন্য দেখা করবেন। মালয়েশিয়ার বিভিন্ন রাজ্যের বংশানুক্রমিক শাসকরা প্রতি পাঁচ বছরে একটি আবর্তন পদ্ধতির মাধ্যমে দেশের রাজা হিসাবে দায়িত্ব পালন করেন। দেশটির মালয় সংখ্যাগরিষ্ঠরা ইসলাম এবং মালয় ঐতিহ্যের অভিভাবক হিসাবে রাজাকে একটি গুরুত্বপূর্ণ আসনে বসান।

১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে মালয়েশিয়ার স্বাধীনতার পর প্রথম শাসনব্যবস্থার পরিবর্তন ঘটে আনোয়ারের সংস্কারপন্থী জোট ২০১৮ সালের নির্বাচনে জয়লাভের ফলে। যদিও মুহিউদ্দিন দলত্যাগ করার পরে নতুন সরকার গঠনের জন্য UMNO-এর সঙ্গে হাত মেলালে সেই সরকারের পতন ঘটে।

মুহিউদ্দিনের সরকার অভ্যন্তরীণ প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে এবং ১৭ মাস পরে তিনি পদত্যাগ করেন। ইউএমএনও নেতা ইসমাইল সাবরি ইয়াকোবকে তখন রাজা প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন। অনেক গ্রামীণ মালয় ভয় পায় যে তারা আনোয়ারের অধীনে বৃহত্তর বহুত্ববাদের ফলে তাদের বিশেষ অধিকার হারাতে পারে। ইউএমএনও-তে দুর্নীতি এবং অন্তর্দ্বন্দ্বে বিরক্ত হয়ে অনেকেই শনিবারের ভোটে মুহিউদ্দিনের ব্লকের পক্ষে বেছে নিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)