শরনার্থী সমস্যায় জেরবার মার্কিন যুক্তরাষ্ট্র

গৃহযুদ্ধে বিধস্ত দেশ। একটু ভালো থাকা, ভালো খাওয়ার আশায় দেশ ছাড়ছেন হাজার হাজার মানুষ। এল সালভাডর, গুয়াতেমালার মতো দেশ থেকে আসা হাজার হাজার শরনার্থী সমস্যায়  জেরবার মার্কিন যুক্তরাষ্ট্র।

Updated By: Sep 4, 2016, 04:46 PM IST
শরনার্থী সমস্যায় জেরবার মার্কিন যুক্তরাষ্ট্র

ওয়েব ডেস্ক: গৃহযুদ্ধে বিধস্ত দেশ। একটু ভালো থাকা, ভালো খাওয়ার আশায় দেশ ছাড়ছেন হাজার হাজার মানুষ। এল সালভাডর, গুয়াতেমালার মতো দেশ থেকে আসা হাজার হাজার শরনার্থী সমস্যায়  জেরবার মার্কিন যুক্তরাষ্ট্র।

এল সালভাডর, গুয়াতেমালা, হণ্ডুরাস থেকে হাজার হাজার শরনার্থী মেক্সিকো সীমান্ত পার করে প্রতিদিন ভিড় জমাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। পরিসংখ্যান বলছে, এবছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত এসব দেশ থেকে  আশি হাজার শরনার্থী ওবামা দেশে পাড়ি জমিয়েছেন। একটু ভালো খাবার, ভালো জীবনযাত্রার টানে দেশ ছাড়ছেন  হাজার হাজার মানুষ। পরিস্থিতি সামাল দিতে জুলাইয়ে বিদেশনীতিতে সামান্য পরিবর্তন আনে ওবামা সরকার। বলা হয় গৃহযুদ্ধের হাত থেকে বাঁচতে যাঁরা ঝুঁকি নিয়ে মেক্সিকো সীমান্ত পার করছেন তাঁদের সাময়িক  আশ্রয় দেবে কোস্টারিকা। কিন্তু, তাতেও সমস্যা মেটেনি। কোস্টারিকা  ইতিমধ্যেই কিউবা থেকে  পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কাস্টমস ও বর্ডার প্রটেকশনের হেড ।

আরও পড়ুন- প্রতীক্ষার অবসান! ভ্যাটিকান সিটিতে 'সন্ত' হলেন 'মা

 শরনার্থী সমস্যায় বেহাল কোস্টারিকাও। দেশে গৃহযুদ্ধ। খাবার অগ্নিমূল্য। বেঁচে থাকার লড়াইয়ে জিততে হাইতি ছাড়ছেন দলে দলে মানুষ। গন্তব্য মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু হাইতি নয়। কিউবা থেকেও শরনার্থীরা ভিড় জমাচ্ছেন কোস্টারিকায়। জীবনধারণের জন্য কোনও কাজ করতেই পিছপা হচ্ছেন না তাঁরা। শরনার্থীদের সমস্যা সংকটে এভাবেই ধুঁকছে আমেরিকা-কোস্টারিকা।

আরও পড়ুন- বাংলাদেশে বন্ধ হচ্ছে একের পর এক যৌনপল্লী