Russia Ukraine War: মানবিক করিডরের মাধ্যমে উদ্ধার! ইউক্রেনের ৪ শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

যদিও এই যুদ্ধ বিরতিকে 'নাটক' বলে কটাক্ষ করেছে ইউক্রেন (Russia Ukraine War)। কারণ ইউক্রেনের দাবি, এর আগে ২ বার যুদ্ধ বিরতি ঘোষণা (Russia Announces Ceasefire) করা সত্ত্বও কিভ সহ অন্যান্য শহরে আক্রমণ চালিয়েছে রুশ সেনা।

Updated By: Mar 7, 2022, 12:56 PM IST
Russia Ukraine War: মানবিক করিডরের মাধ্যমে উদ্ধার! ইউক্রেনের ৪ শহরে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

নিজস্ব প্রতিবেদন: ফের সাময়িক যুদ্ধ বিরতি (Ceasefire) ঘোষণা করল রাশিয়া (Russia)। মানবিক করিডর তৈরি করে দিতে এই নিয়ে তৃতীয়বারের জন্য ইউক্রেনের (Ukraine) একধিক শহরে যুদ্ধ বিরতি ঘোষণা করল মস্কো। কিয়েভ, খারকিভ, মারিওপোল ও সুমিতে সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করেছে মস্কো। ইউক্রেনের এই ৪টি শহরে তৈরি করা হবে মানবিক করিডর। যুদ্ধে আটকদের বের করে আনতেই এই করিডর তৈরি করা হবে।

জানা যাচ্ছে, সুমিতে এখনও আটকে রয়েছেন ৫০০-র উপর ভারতীয় পড়ুয়া। সুমি থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য ২টি রুট খোলা হচ্ছে। প্রথমটি হচ্ছে সুমি থেকে সুদঝা হয়ে রাশিয়ার বেলগরদ। আরেকটি হচ্ছে সুমি থেকে গোলাবভকা, রোমনি, লখভিৎসা, লাবনি হয়ে সেন্ট্রাল ইউক্রেনের পোলতাভা। ইতিমধ্যেই ভারতীয়দের উদ্ধারের এই 'সেফ করিডর' সম্পর্কে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে অবহিত করা হয়েছে। জানা যাচ্ছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর (Emmanuel Macron) অনুরোধেই এই সিদ্ধান্ত নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)।

যদিও এই যুদ্ধ বিরতিকে 'নাটক' বলে কটাক্ষ করেছে ইউক্রেন (Russia Ukraine War)। কারণ ইউক্রেনের দাবি, এর আগে ২ বার যুদ্ধবিরতি ঘোষণা করা সত্ত্বও কিভ সহ অন্যান্য শহরে আক্রমণ চালিয়েছে রুশ সেনা। তাতে প্রাণ গিয়েছে সাধারণ মানুষেরও। রুশ সৈন্যদের গোলাবর্ষণের মাঝে পড়ে যেমন ইউক্রেনের ইরপিনে (Irpin) শহর ছেড়ে পালানোর সময়ে ৮ জন সাধারণ নাগরিক প্রাণ হারান।

প্রসঙ্গত, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ (Russia Ukraine War) সোমবার ১২তম দিনে পড়েছে। রাষ্ট্রসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (OHCHR) রবিবার জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে এখন পর্যন্ত ৩৬০ জনেরও বেশি সাধারণ মানুষ নিহত হয়েছেন। OHCHR আরও জানিয়েছে যে, আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেন ছেড়ে পালিয়ে আসা শরণার্থীর সংখ্যা ইতিমধ্যেই ১২ লাখ ছাড়িয়ে গিয়েছে।

আরও পড়ুন, Russia-Ukraine War: মার্কিনরা ইউক্রেনে ঢুকে হঠাৎ AK-47 চালাতে শিখছেন কেন?

Russia-Ukraine War: Kyiv দখলে মরিয়া Russia, Syria থেকে যোদ্ধা ভাড়া করছেন Putin!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.