PM Modi Russia Visit Updates: যেসব ভারতীয়কে জোর করে রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দেওয়ানো হয়েছে, তাঁদের মুক্তি দেবেন পুতিন...

PM Modi Russia Visit Updates: সূত্র বলছে, রাশিয়ার হয়ে ইউক্রেনের হয়ে যুদ্ধ করেত গিয়ে ৪ ভারতীয়ের মৃত্যু ঘটেছে! আর ১০ জন কোনও ক্রমে স্বদেশে ফিরতে পেরেছিলেন। কিন্তু এখনও কম করে ৩০-৪০ জন ভারতীয় আটকে আছেন রাশিয়ায়। তাঁদের কী হবে? লহমায় সমাধান করলেন মোদী।

Updated By: Jul 9, 2024, 12:40 PM IST
PM Modi Russia Visit Updates: যেসব ভারতীয়কে জোর করে রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দেওয়ানো হয়েছে, তাঁদের মুক্তি দেবেন পুতিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিদেশে পা রেখেই দেশের হয়ে কথা বললেন দেশের সর্বময় কর্তা। দুদিনের সফরে রাশিয়া গিয়েছেন তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত নরেন্দ্র মোদী। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এটিই তাঁর প্রথম মস্কো-সফর। আর সেই সফরে গিয়েই রাশিয়ার মাটিতে তাঁর দেশের মানুষের বঞ্চনার কথা তুলে ধরলেন তিনি। 

পুতিনকে কী বললেন মোদী?

আরও পড়ুন: SER Trains Rescheduled: ফের বদলে যাচ্ছে ট্রেনের শিডিউল! দেখে নিন, কোন ট্রেন হাওড়া থেকে কখন ছাড়বে...

আগেই জানা গিয়েছিল, বিদেশ ভ্রমণের সূত্রে রাশিয়ায় পৌঁছনো ভারতীয়দের সঙ্গে প্রতারণা করেছে পুতিন-সরকার। তাঁদের কথাই উল্লেখ করেন প্রধানমন্ত্রী। পুতিনকে তিনি জানান, কীভাবে ভারতীয়দের প্রতারণা করে রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দেওয়ানো হয়েছে! মোদীর কাছ থেকে বিষয়টি শুনে এই ঘটনায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের পাশে থাকার আশ্বাসও দিয়েছেন পুতিন।

দুদিনের এই সফরের প্রথম দিন, গতকাল সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নৈশভোজে অংশ নিয়েছেন মোদী। আজ, মঙ্গলবার দুই নেতা রুশ প্রেসিডেন্টের কার্যালয়ে বৈঠক করবেন। নয়াদিল্লির কাছে এই সফরের যথেষ্ট গুরুত্ব।

নয়াদিল্লির পাশাপাশি মস্কোও মোদীর এই রাশিয়া সফরকে খুবই গুরুত্ব দিচ্ছে। মোদী সর্বশেষ রাশিয়া সফর করেছিলেন ২০১৯ সালে। আর পুতিন শেষবার নয়াদিল্লি সফর করেছিলেন ২০২১ সালে। এর মধ্যে ঘটে গিয়েছে নানা কিছু। ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে তাঁদের মধ্যে সর্বশেষ বৈঠক হয়েছিল।

আরও পড়ুন: আতঙ্ক! হাতি যেন হিন্দি ছবির সানি দেওল! উপড়ে নিল আস্ত নলকূপ...

প্রসঙ্গত, তৃতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন ভ্লাদিমির পুতিন। জাা গিয়েছে, পুতিন নাকি মোদীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন। উল্লেখ করেছেন মোদীর নেতৃত্বে ভারত কত এগিয়ে যাচ্ছে! অর্থনৈতিক ক্ষেত্রে ভারত যে বিশ্বের মধ্যে প্রথম সারিতে জায়গা করে নিয়েছে, তা-ও উল্লেখ করেন তিনি। তবে ডিনার টেবিলে মোদী সম্পূর্ণ ভিন্ন বিষয় নিয়ে পুতিনের সঙ্গে কথা বলেন। তিনি পুতিনকে বলেন, রাশিয়ার উচিত হবে রাষ্ট্রসঙ্ঘের নীতিকে সম্মান জানানো। আর তাই যুদ্ধ বন্ধ করাই ঠিক হবে। যুদ্ধক্ষেত্রে কোনও সমস্যার সমাধান হয় না। কূটনীতি ও আলোচনাই পথ দেখাবে বলে পরামর্শ দেন তিনি পুতিনকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.