তৃতীয় পর্বের ট্রায়াল ছাড়াই বিশ্বের প্রথম ভ্যাকসিন! প্রশ্নের মুখে রাশিয়ার "স্পুটনিক V"

 তারা মহাকাশেও প্রথম আবার মহামারীতেও।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 12, 2020, 02:59 AM IST
তৃতীয় পর্বের ট্রায়াল ছাড়াই বিশ্বের প্রথম ভ্যাকসিন! প্রশ্নের মুখে রাশিয়ার "স্পুটনিক V"
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তারা মহাকাশেও প্রথম আবার মহামারীতেও। সারা বিশ্বে প্রথম মহাকাশযান "স্পুটনিক-১" পাঠিয়েছিল রাশিয়া। সারা বিশ্বের কাছে তাদেরই তৈরি প্রথম করোনা প্রতিষেধক পৌঁছবে "স্পুটনিক V" নামে। এমনই খবর মিলেছে সংবাদমাধ্যম মারফত। তবে চিন্তার বিষয় এখনও তৃতীয় পর্বের ট্রায়াল হয়নি এই প্রতিষেধকের। কাল অর্থাৎ বুধবার থেকে ফেজ-৩ ট্রায়াল শুর হবে বলে জানিয়েছেন রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিলি ডমিত্রেভ।

আরও পড়ুন: 'ফার্স্ট বয়' হওয়াই কি লক্ষ্য রাশিয়ার, কতটা কার্যকরী হবে এই ভ্যাকসিন? জেনে নিন

রাশিয়াই প্রথম রেজিস্ট্রেশন করিয়েছে তাদের প্রতিষেধকের। যার উপর ভর করে আশায় বুক বেধেছে গোটা বিশ্ব। ডমিত্রেভ জানিয়েছেন সেপ্টেম্বরের মধ্যেই বাণিজ্যিক উৎপাদন শুরু হবে এই প্রতিষেধকের। অ্যাস্ট্রাজেনেকা, মোডের্না, ফিজার -সহ অন্যান্য ভ্যাকসিনের ট্রায়াল চলছে। কিন্ত প্রেসিডেন্ট পুতিন থেকে শুরু করে গোটা রাশিয়া প্রশাসন ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্তুষ্ট। ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে পুতিনের নিজের মেয়ের শরীরেও।

আতঙ্কের মাঝে রাশিয়ার ভ্যাকসিনের খবরে স্বস্তি জুগিয়েছে বিশ্ববাসীর মনে। তবে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্নও উঠে এসেছে। কিন্তু ডমিত্রেভের সাফ কথা কুড়িটিরও বেশি দেশ আগে থেকেই বরাত দিয়ে বসে আছে তাঁদের ভ্যাকসিনের।

.