রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়াল ভারতে, মিলল অনুমতি

শনিবারই জানা গেল রাশিয়ার কোভিড-১৯-এর ভ্যাকসিনের শেষ দফার ট্রায়ালের জন্য 'দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড' এবং ড. রেড্ডি'স ল্যাবরেটরিজ লিমিটেড একটি পরিমার্জিত অনুমোদনপত্র পেয়েছে।

Updated By: Oct 17, 2020, 06:33 PM IST
রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়াল ভারতে, মিলল অনুমতি

নিজস্ব প্রতিবেদন: ভারত প্রথমে এ দেশে রাশিয়ার করোনা ভ্যাকসিনের ট্রায়ালের অনুমোদন দেয়নি। কিন্তু এখন পরিবর্তিত পরিস্থিতিতে স্পুটনিক-ফাইভের শেষ পর্যায়ের ট্রায়ালের অনুমতি মিলল ভারতে।

আজ, শনিবারই জানা গেল রাশিয়ার কোভিড-১৯-এর ভ্যাকসিনের শেষ দফার ট্রায়ালের জন্য 'দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড' (আরডিআইএফ) এবং ড. রেড্ডি'স ল্যাবরেটরিস লিমিটেড একটি পরিমার্জিত অনুমোদনপত্র পেয়েছে। 

স্পুটনিক-ফাইভের ফেজ ১ ও ২-এর ট্রায়ালের অনুরোধ ভারত প্রত্যাখ্যান করেছিল। বলা হয়েছিল এই ভ্যাকসিনের পরীক্ষা রাশিয়ায় ব্যাপক আকারে করা হয়নি। কাজটা ও দেশে আরও ব্যাপক ভাবে না করা হলে ভারতে এর পরবর্তী ধাপের ট্রায়ালের অনুমতি দেওয়া সম্ভব নয় বলেই জানানো হয়েছিল।

তবে একটি সূত্র মারফত জানা গিয়েছে, ভারতের 'সায়েন্স অ্যান্ড টেকনোলজি মিনিস্ট্রি'র বায়োটেকনলজি বিভাগের সঙ্গে রাশিয়া একটি চুক্তি করেছে। যে চুক্তিবলে তারা এ দেশে তাদের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য এই সংস্থার ল্যাবরেটরি ব্যবহার করতে পারবে। 

আরও পড়ুন:  করোনা-যুদ্ধে জিতে ফ্রাঙ্কফুর্টে চলছে ডিজিটাল বইমেলা