Russia-Ukraine War: পুতিনের সব চেয়ে বেশি বন্ধু কোন মহাদেশে?

ভৌগোলিক ভাবে দূরে থেকেও রাশিয়া (Russia) ও ইউক্রেনের (Ukraine) অনেক কাছেই আছে আফ্রিকার দেশগুলি (African Countries)।

Updated By: Mar 4, 2022, 07:54 PM IST
Russia-Ukraine War: পুতিনের সব চেয়ে বেশি বন্ধু কোন মহাদেশে?

নিজস্ব প্রতিবেদন: ভৌগোলিক ভাবে দূরে থেকেও রাশিয়া ও ইউক্রেনের অনেক কাছেই আছে আফ্রিকার দেশগুলি। কেননা, তারা ইউক্রেন-রাশিয়া সংঘাতে তাদের মত জানিয়ে দিয়েছে। আর সেটাই আশ্চর্য করছে বাকি বিশ্বকে। কেননা, দেখা যাচ্ছে, পুতিনের পাশেই আছে আফ্রিকা!

ইতিমধ্যে আফ্রিকার দেশগুলি যুদ্ধ-বিষয়ে তাদের মত স্পষ্ট করে দিয়েছে। বুধবার জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ভোটাভুটির ছবিটা বিশ্লেষণ করলেই বিষয়টি পরিষ্কার হয়। প্রস্তাব ছিল ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা ও অবিলম্বে তাদের সেনা প্রত্যাহার বিষয়ে। প্রস্তাবটি পাস হয়েছে বটে, তবে পাঁচটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। আর ৩৫টি দেশ ভোটদানে বিরত থেকেছে। বিপক্ষে ভোট দেওয়া পাঁচটি দেশের একটি আফ্রিকার নতুন দেশ ইরিত্রিয়া, যারা ইথিওপিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা লাভ করেছে। আর ভোটদানে বিরত থেকে রাশিয়ার পক্ষাবলম্বন করা দেশগুলির বড় অংশই আফ্রিকার দেশ। এই দেশগুলির মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে, তানজানিয়া, উগান্ডা, সেনেগাল, মোজাম্বিক, মালি, আলজেরিয়া, অ্যাঙ্গোলা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, মাদাগাস্কার, নামিবিয়া, কঙ্গো-সহ আরও ১৭টি দেশ।

অপর দিকে আফ্রিকার বড় ও গুরুত্বপূর্ণ দেশগুলির মধ্যে মিশর, সুদান, নাইজেরিয়া, কেনিয়া, সেনেগাল, সোমালিয়া, ঘানা, গ্যাবন, জিবুতি, কঙ্গো জাতিসংঘ প্রস্তাবের পক্ষে, অর্থাৎ রাশিয়ার বিপক্ষে ভোট দেয়।

আরও পড়ুন: Vladimir Putin: পুতিনই কি বিশ্বে সব চেয়ে ধনী? যুদ্ধের বাজারে এটা জানতে উদগ্রীব মানুষ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.