Russia-Ukraine War: পুতিনের উপর ভয়ংকর ক্ষোভ! রুশ সামরিক প্রশিক্ষণকেন্দ্রে বন্দুকধারীর গুলিতে মৃত ১১...

Russia-Ukraine War News: সেপ্টেম্বরে রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণার পরে দু'লাখের বেশি মানুষকে বাধ্যতামূলক ভাবে রুশ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ওই ঘোষণা ও রুশ নাগরিকদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়ার প্রতিবাদে রাশিয়ার বেশ কয়েকটি বিক্ষোভও হয়েছে।

Updated By: Oct 16, 2022, 01:25 PM IST
Russia-Ukraine War: পুতিনের উপর ভয়ংকর ক্ষোভ! রুশ সামরিক প্রশিক্ষণকেন্দ্রে বন্দুকধারীর গুলিতে মৃত ১১...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেন সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে রাশিয়ার একটি সামরিক প্রশিক্ষণকেন্দ্রে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১১ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, পুরনো সোভিয়েতভুক্ত একটি দেশের দুজন নাগরিক প্রশিক্ষণ চলাকালে নির্বিচারে গুলি ছুড়েছেন। দু'জনেই পাল্টা গুলিতে নিহত হয়েছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, গতকাল শনিবার বেলগোরোদ অঞ্চলে কমনওয়েলথ অব ইনডিপেনডেন্ট স্টেটস (সিআইএস)-ভুক্ত একটি দেশের দু'জন নাগরিক সন্ত্রাস ছড়়িয়েছে। প্রাক্তন সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলি নিয়ে সিআইএস জোট গঠিত। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনে বিশেষ সেনা অভিযানে অংশ নিতে স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ চলাকালে ওই হামলা হয়।

আরও পড়ুন: Joe Biden on Pakistan: ভয়ংকর বিপজ্জনক দেশ পাকিস্তান! বাইডেনের মন্তব্যে তোলপাড় বিশ্বরাজনীতি...

গত ২১ সেপ্টেম্বর রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের ঘোষণার পর দু'লাখের বেশি মানুষকে বাধ্যতামূলক ভাবে রুশ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ওই ঘোষণা ও রুশ নাগরিকদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়ার প্রতিবাদে রাশিয়ার বেশ কয়েকটি নিয়োগ কার্যালয়ে বিক্ষোভও হয়েছে।

 ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেয় তাহলে ইউক্রেন সঙ্গে সংঘাত অবশ্যই তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হবে। রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের এক কর্মকর্তা এমনই জানিয়েছিলেন। এর আগে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন থেকে ১৮ শতাংশ দখলের ঘোষণা কথা জানান। তার পরেই রাশিয়া এই দাবি তোলে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেদিকোটোভ বলেছিলেন, ইউক্রেন ন্যাটোতে অন্তর্ভুক্ত হলে তার ফল হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। এই ন্য়াটো সমস্যাকে কেন্দ্র করেই যাবতীয় সংঘাতের সূত্রপাত রাশিয়া-ইউক্রেনের মধ্যে। ইউক্রেন ন্যাটোর সদস্যপদ গ্রহণ করা নিয়েই রাশিয়ার যাবতীয় রোষ ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.