Russia-Ukraine War: পরিস্থিতি ভয়ঙ্কর, যে কোনও উপায়ে ২৪ ঘণ্টার মধ্যে ভারতীয়দের কিয়েভ ছাড়ার নির্দেশ

এখনওপর্যন্ত ইউক্রেন থেকে ৮,০০০ ভারতীয়দের ফেরান হয়েছে

Updated By: Mar 1, 2022, 02:22 PM IST
Russia-Ukraine War: পরিস্থিতি ভয়ঙ্কর, যে কোনও উপায়ে ২৪ ঘণ্টার মধ্যে ভারতীয়দের কিয়েভ ছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদন: সোমবার ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তি আলোচনায় কিছুই বেরিয়ে আসেনি। এদিকে, ইউক্রেনের বিভিন্ন শহরে হামলা আরও তীব্র করেছে রুশ সেনা। এরকম এক পরিস্থিতিতে ভারতীয়দের আজই ইউক্রেনের রাজধানী কিয়েভ ছাড়ার পরামর্শ দিল সেদেশে অবস্থিত ভারতীয় দুতাবাস। এক টুইটে দুতাবাসের তরফে বলা হয়েছে, কিয়েভে বসবাসকারী ভারতীয়দের পরামর্শ দেওয়া হচ্ছে তারা যেন ট্রেন বা যেকোনও উপায়ে যেন আজই কিয়েভ ছেড়ে দেন।

মঙ্গলবার সকালে উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে উত্তর পশ্চিম কিয়েভের দিকে এগিয়ে চলেছে রুশ সেনার একটি বিশাল কনভয়। শয়ে শয়ে ট্য়াঙ্ক, অ্যাটিলারি, আর্মারড ভেহিকেলস রাজধানী কিয়েভকে লক্ষ্য করে এগিয়ে চলেছে। এক মার্কিন স্পেস টেকনোলজি সংস্থা ওই ছবি প্রকাশ করতেই কিয়েভে ভারতীয় দুতাবাসের তরফে ওই টুইট করে ভারতীয়দের রাজধানী ছাড়তে বলা হয়।

উল্লেখ্য, এখনওপর্যন্ত ইউক্রেন থেকে ৮,০০০ ভারতীয়দের ফেরান হয়েছে। তার পরেই সেখানে আটকে রয়েছে কমপক্ষে ১৬,০০০ হাজার ভারতীয় পড়ুয়া। অনেকে পোল্য়ান্ড সীমান্তে চলে গেলেও বেশিরভাগই আটকে রয়েছে বাঙ্কার, মেট্রোস্টেশন ও বোম্ব শেল্টারে। তার এত দ্রুত কিয়েভ কীভাবে ছাড়বেন তা নিয়ে অনিশ্চয়তা থেকেই যাচ্ছে। এখনও বহু ভারতীয় ছাত্র আটকে রয়েছেন পূর্ব ইউক্রেনে। এই অঞ্চলেই রাশিয়ার হামলা সবচেয়ে বেশি হয়েছে। এরা এখন রাস্তার বের হতেই পারছেন না। হিমাঙ্কের নীচের তাপমাত্রায় অনেকেই হেঁটে চলেছেন পশ্চিম সীমান্তের দিকে। গতকালই ভারতীয় দুতাবাসের তরফে বলা হয়েছিল, কিয়েভ স্টেশনে চলে যেতে। সেখান থেকেই বিশেষ ট্রেনে ভারতীয়দের পশ্চিম সীমান্তে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছিল ইউক্রেন সরকার। সঙ্গে রাখতে বলা হয়েছিল টাকা ও গরমের পোশাক।

এদিকে, ইউক্রেনে আটকেপড়া ভারতীয়দের ফেরানোর জন্য ভারতীয় বায়ুসেনাকে কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার থেকেই ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য কাজ নামতে পারে বায়ুসেনার সি-১৭ বিমান। ইতিমধ্যেই রোমানিয়া, হাঙ্গেরি থেকে ভারতীয়দের ফিরিয়ে আনছে এয়ার ইন্ডিয়ার বিমান। 

এদিকে, গতকালই কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে ৪ কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, ভি কে সিং ও কিরেন রিজিজুকে পাঠানো হবে হাঙ্গেরি, রোমানিয়া, পোল্য়ান্ড ও স্লোভাক রিপাবলিকে পাঠানো হবে। সেখানে থেকে তাঁরা ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া তদারকি করবেন।

আরও পড়ুন-Coronavirus: দেশে দৈনিক করোনা সংক্রমণে রাশ, চিন্তা মৃত্যুহারে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.