Russia-Ukraine war: ভয়ঙ্কর ভ্যাকুয়াম বোমা ফেলেছে রাশিয়া, দাবি ইউক্রেনের

বোমাটি ফেলার সঙ্গে সঙ্গে এটি সেই এলাকার কয়েক কিলোমিটার এলাকার অক্সিজেন শোষণ করে বিশাল বিস্ফোরণ ঘটায়

Updated By: Mar 1, 2022, 02:33 PM IST
Russia-Ukraine war: ভয়ঙ্কর ভ্যাকুয়াম বোমা ফেলেছে রাশিয়া, দাবি ইউক্রেনের

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের সঙ্গে যুদ্ধে পারমাণবিক অস্ত্র তৈরি রাখতে বলেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শান্তির লক্ষ্যে গতকাল দুদেশের মধ্যে আলোচনাও হয়েছে। তার মধ্য়েই ইউক্রেনের খারকিবে ভ্যাকুয়াম বোমা ও ক্লাস্টার বোমা ফেলার অভিযোগ আনলেন মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদুত। এতে শিশু-সহ ১২ জনের মৃত্যু হয়েছে। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে এমনটাই দাবি করলেন ওকসানা মারকারাভা। 

মারকারাভা বলেন, 'ওরা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। জেনেভা চুক্তি অনুযায়ী এই বোমার ব্য়বহার নিষিদ্ধ। তাই বুঝতেই পারছেন কী ধরনের ধ্বংস শুরু করেছে রাশিয়া। কিন্তু ইউক্রেন এর বিরুদ্ধে লড়াই করবে। আমরা আমাদের অস্তিত্ব রক্ষার জন্য লড়াই করছি। আমরা থামব না। আমরা ক্লান্ত হব না। শুধু সেনাই নয়, ইউক্রেনের পুলিস, ন্যাশনাল গার্ড-সহ ইউক্রেনের মানুষ রুশ আগ্রাসনের প্রতিরোধ করছে।'

এই ভ্যাকুয়াম বোমা কী

এই ধরনের বোমা আসলে একটি থার্মোবারিক অস্ত্র। বোমাটি ফেলার সঙ্গে সঙ্গে এটি সেই এলাকার কয়েক কিলোমিটার এলাকার অক্সিজেন শোষণ করে বিশাল বিস্ফোরণ ঘটায়। এতে আচমকাই বিশাল তাপ উত্পন্ন হয়ে যায়। পাশাপাশি এই বিস্ফোরণে যে শব্দ ও তাপের তরঙ্গ তৈরি হয় তার প্রভাব অন্যান্য বোমার থেকে অনেক বেশি। কয়েক মুহুর্তে কোনও মানুষের দেহ পুড়ে ছাই হয়ে যেতে পারে। এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দাবি, ইউক্রেন-রাশিয়া সীমান্তে তাদের টিম থার্মোবারিক রকেট লঞ্চার দেখতে পেয়েছে।

আরও পড়ুন-Coronavirus: দেশে দৈনিক করোনা সংক্রমণে রাশ, চিন্তা মৃত্যুহারে
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.