Russia-Ukraine War: ইউক্রেনের হয়ে যুদ্ধ করছে ইজরায়েলের ভাড়াটে সৈন্যরাও?

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীকে নেতৃত্ব দেওয়া অ্যাডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল। এ নিয়ে তীব্র ক্ষোভ জানায় ইজরায়েল।

Updated By: May 5, 2022, 06:25 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনের হয়ে যুদ্ধ করছে ইজরায়েলের ভাড়াটে সৈন্যরাও?

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের হয়ে যুদ্ধ করছে ইজরায়েলের ভাড়াটে সৈন্যরাও? অন্তত তেমনই অভিযোগ এনেছে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে ইজরায়েলের ভাড়াটে যোদ্ধারা লড়াই করছে বলে দাবি রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার।

অন্যদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীকে নেতৃত্ব দেওয়া অ্যাডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল। এ নিয়ে তীব্র ক্ষোভ জানায় ইজরায়েল। এমন মন্তব্যের ব্যাখ্যা চেয়ে ইজরায়েলের নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলবও করা হয়েছে। মারিয়া জাখারোভা বলেন, ইজরায়েলের ভাড়াটে যোদ্ধারা ইউক্রেনে আজভ বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছেন। এই আজভ বাহিনীকে 'ফ্যাসিবাদী' ও 'নাৎসিবাদী' হিসেবেই দেখে রাশিয়া।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৬০ লাখ ইহুদিকে হত্যা করেছিল হিটলারের নেতৃত্বাধীন জার্মানির নাৎসি বাহিনী। ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, লাভরভ তাঁর মন্তব্যের মধ্য দিয়ে ওই হত্যাকাণ্ডের জন্য ইহুদিদেরই দায়ী করেছেন। আর এই মন্তব্য 'ক্ষমার অযোগ্য' বলে উল্লেখ করেন ইজরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন: Marine World Extinction: অচিরেই শুকিয়ে যাবে বিশ্বের সমস্ত সমুদ্র? ধ্বংস হবে জলজ উদ্ভিদ ও প্রাণী? কেন এ বিপর্যয়?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.