Four-Day Working Week: এবার থেকে সপ্তাহে তিনদিনই ছুটি! 'ফোর-ডে ওয়ার্কিং উইক' নিয়ে উল্লসিত সকলে...

Four-Day Working Week in Saudi Arabia: 'ফোর-ডে ওয়ার্কিং উইক', আর 'থ্রি-ডে উইকএন্ড'। এই এখন মুখে-মুখে ফিরছে সকলের। এমন একটা কর্মপরিকল্পনা যদি সঙ্গে থাকে তবে জীবনের অনেক কাজকর্ম করা সহজ হয়ে যায়, অনর্থক ছুটিছাটা নিতে হয় না কর্মীদের। কাজ মন বেশি লাগে। কাজও ভালো হয়। বিশ্বের অনেক দেশেই এখন এই চল শুরু হয়েছে।

Updated By: Mar 13, 2023, 01:30 PM IST
Four-Day Working Week: এবার থেকে সপ্তাহে তিনদিনই ছুটি! 'ফোর-ডে ওয়ার্কিং উইক' নিয়ে উল্লসিত সকলে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'ফোর-ডে ওয়ার্কিং উইক', আর 'থ্রি-ডে উইকএন্ড'। এই এখন মুখে-মুখে ফিরছে সকলের। এমন একটা কর্মপরিকল্পনা যদি সঙ্গে থাকে তবে জীবনের অনেক কাজকর্ম করা সহজ হয়ে যায়, অনর্থক ছুটিছাটা নিতে হয় না কর্মীদের। কাজ মন বেশি লাগে। কাজও ভালো হয়। বিশ্বের অনেক দেশেই এখন এই চল শুরু হয়েছে। বিশ্বের নানা দেশের নানা কোম্পানি চার-দিন অফিস ও তিন-দিন ছুটির প্যাকেজ শুরু করেছে। এবার এই দলে নাম লেখাল সৌদি আরবও। এই প্রোগ্রাম খুবই জনপ্রিয়তা পেয়েছে, পাচ্ছেও। ইউরোপ ছাড়িয়ে আফ্রিকার অনেক বেসরকারি প্রতিষ্ঠানেও এই নিয়ম চালু হয়েছে। সংযুক্ত আরব আমিরাশাহি-সহ এশিয়ার কয়েকটি দেশেও চার দিন বা সাড়ে চার দিনের অফিস চালু হয়েছে। তবে এবার সৌদি আরব সাপ্তাহিক ছুটি তিন দিন করার পরিকল্পনা করল।

আরও পড়ুন: টানা ছ'দিন তুষারের নীচে আটকে গাড়ি! ভেতরে ৮১ বছরের গণিতবিদ, খেলেন বরফই; তারপর...

সৌদির সংবাদমাধ্যমসূত্রে জানা গিয়েছে, সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় চার দিন অফিস ও তিন দিন ছুটির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এটি বাস্তবায়িত হলে সৌদি আরবে সপ্তাহে চার দিন অফিস করতে হবে, আর বাকি তিন দিন ছুটি থাকবে কর্মীদের। সৌদি আরবের বেশির ভাগ বড় প্রতিষ্ঠানে বা সংস্থায় এই মুহূর্তে সাপ্তাহিক ছুটি সাধারণত শুক্র ও শনিবার।

গতকাল রবিবার এক টুইটারে একজন এ সংক্রান্ত প্রশ্ন তুলছিলেন। তাঁর প্রশ্নের জবাবেই সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, তারা অত্যন্ত সক্রিয়ভাবে শ্রমব্যবস্থার মূল্যায়ন, কর্মসংস্থান বৃদ্ধি এবং দেশের সামগ্রিক বাজারকে দেশের ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে বদ্ধপরিকর। আর সেটা করতে গিয়েই তারা শ্রমব্যবস্থা কর্মসংস্থান ইত্যাদি সংক্রান্ত নিজেদের আইন সংশোধন করতেও শুরু করে দিয়েছে। মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বলছে, এই মুহূর্তে সৌদি আরবের শ্রমব্যবস্থা নতুন করে পর্যালোচনা করা হচ্ছে। এবং এ সংক্রান্ত যে কোনো ধরনের পরিবর্তনের ক্ষেত্রে দেশে কর্মসংস্থান বৃদ্ধির বিষয়টি অগ্রাধিকার পাবে।

আরও পড়ুন: পায়ের নীচে বালি আবার হাত বাড়ালেই বরফ! কোথায় গেলে পাবেন এমন আশ্চর্য সৈকত?

সংযুক্ত আরব আমিরাশাহি অবশ্য কাজের দিন কমানোর ক্ষেত্রে কয়েকধাপ এগিয়েই আছে। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে নতুন নিয়মে অফিস শুরু করেছে এই দেশ। সোম থেকে বৃহস্পতিবার সেখানে কার্যদিবস সকাল সাড়ে সাতটায় শুরু হয়ে শেষ হয় বেলা সাড়ে তিনটেয়। ন'ঘণ্টার কর্মদিন। শুক্রবারও সেখানে কাজ শুরু হয় সাড়ে সাতটা থেকে, তবে অফিস শেষ হয় দুপুর ১২টায়, এদিন হাফ-ডে। এই হিসেবে দেশটিতে এই মুবূর্তে আসলে সাড়ে চার দিনের কর্মদিবস চালু। এবার সেটাই পুরোপুরি চারদিন হবে। এর ফলে কর্মীদের সেখানে শুক্রবারও আর বাড়ি থেকে অফিসের জন্য বেরোতে হবে না।

এক গবেষণায় দেখা গিয়েছে, আমিরশাহিতে এই নতুন কর্মসপ্তাহের কারণে সরকারি সংস্থাগুলিতে ৮৮ শতাংশ কর্মীর কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে। কাজের পরিবেশ অনেক উৎফুল্ল থেকেছে। কর্মীরা মন দিয়ে কাজ করছেন। সব মিলিয়ে সেদেশে উৎপাদনও বেড়েছে কেননা কর্মীদের উৎপাদন-ক্ষমতা বেড়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.